ফের ধাক্কা খেল বিজেপি, কংগ্রেসকে অরুণাচল ফিরিয়ে দিল শীর্ষ আদালত

ফের বড়সড় ধাক্কা খেলে বিজেপি। এ বারও আদালতে। উত্তরাখণ্ডের পর অরুণাচল প্রদেশে।  দেশের শীর্ষ আদালত জানিয়ে দিল অরুণাচলে বহাল থাকবে কংগ্রেস সরকারই। সঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল রাজ্যপালের নেওয়া সমস্ত সিদ্ধান্ত অসাংবিধানিক।

Updated By: Jul 13, 2016, 01:05 PM IST
ফের ধাক্কা খেল বিজেপি, কংগ্রেসকে অরুণাচল ফিরিয়ে দিল শীর্ষ আদালত

ওয়েব ডেস্ক: ফের বড়সড় ধাক্কা খেলে বিজেপি। এ বারও আদালতে। উত্তরাখণ্ডের পর অরুণাচল প্রদেশে।  দেশের শীর্ষ আদালত জানিয়ে দিল অরুণাচলে বহাল থাকবে কংগ্রেস সরকারই। সঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল রাজ্যপালের নেওয়া সমস্ত সিদ্ধান্ত অসাংবিধানিক।

আরও পড়ুন-৯.০ মাত্রার ভূমিকম্পের আশঙ্কা ভারত, বাংলাদেশে!

প্রসঙ্গত, গত ২৬শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে অরুণাচলে রাষ্ট্রপতি শাসন জারি হয়েছিল। অরুণাচল প্রদেশে সাংবিধানিক বিধি ভেঙে দেয়া হয়। এর ফলে সেখানে কেন্দ্রীয় সরকারের শাসন জারি থাকবে। সেই আদেশকে চ্যালেঞ্জ আদালতের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস।   

আরও পড়ুন- মৃত স্বামীর শুক্রাণু সংরক্ষণের দাবি নাকচ করল ডাক্তার

গত ডিসেম্বরে অরুণাচলে রাজনৈতিক সঙ্কটে পড়ে। ওই সময়ে রাজ্য কংগ্রেসের প্রায় অর্ধেক বিধায়ক দলের সঙ্গে বিদ্রোহ করে যোগ দেন বিজেপিতে। তারা স্পিকার ও মুখ্যমন্ত্রী নাবাম তুকিকে সরিয়ে দিতে বিধানসভা নির্বাচনে ভোট দেয়। বিধানসভার এ অধিবেশন আহ্বান করেন রাজ্যপাল জেপি রাজখোয়া। স্পিকারের নির্দেশে যেহেতু বিধানসভা তালাবদ্ধ ছিল তাই এমপিরা একটি কমিউনিটি হলে বৈঠকে বসেন।

.