Pegasus Spyware Case: কেন্দ্রের সমালোচনা! নিরপেক্ষ কমিটি দিয়ে পেগাসাস কাণ্ডের তদন্ত: সুপ্রিম কোর্ট

কেন্দ্রের জবাব সন্তোষজনক নয়: বিচারপতি

Updated By: Oct 27, 2021, 11:35 AM IST
Pegasus Spyware Case: কেন্দ্রের সমালোচনা! নিরপেক্ষ কমিটি দিয়ে পেগাসাস কাণ্ডের তদন্ত: সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: পেগাসাস কাণ্ডে (Pegasus Spyware Case) তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের। শীর্ষ আদালতের নজরদারিতে নিরপেক্ষ কমিটি দিয়ে তদন্তের নির্দেশ। কমিটির মাথায় থাকবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি আরভি রবীন্দ্রণ (RV Raveendran)। এছাড়া থাকবেন অলোক যোশী এবং সাইবার সিকিওরিটি ও ফরেনসিক বিশেষজ্ঞ। আট সপ্তাহের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ। আদালত সূত্রে খবর, বুধবারের শুনানিতে কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা করেন বিচারপতি। কেন্দ্রের জবাব সন্তোষজনক নয় বলে জানান। 

আগের শুনানিতেই প্রধান বিচারপতি  এন ভি রামানা (N. V. Ramana) ইঙ্গিত দিয়েছিলেন যে আদালতের তরফে একটি কমিটি তৈরি করা হতে পারে। বুধবার সেই পদক্ষেপই নেওয়া হয়েছে। আদালত সূত্রে খবর, এদিন পর্যবেক্ষণ পেশ করার সময় প্রায় প্রতিটি ছত্রে ছত্রে কেন্দ্রের সমালোচনা করেন প্রধান বিচারপতি। তিনি জানান, সাংবিধানিক রক্ষাকবজের কথা বলে কখনই ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা যায় না। সংবাদমাধ্যমের স্বাধীনতাও খর্ব করা যায় না। তেমনটা হলে, তা গণতন্ত্রের ক্ষেত্রে খারাপ নজির তৈরি করবে। আদালত আরও জানায়, পেগাসাস কাণ্ডে (Pegasus Spyware Case) কেন্দ্রকে যথেষ্ট সুযোগ দেওয়া হয়েছিল। অবস্থান ব্যাখ্যা করতে বলা হয়েছিল। কিন্তু জাতীয় নিরাপত্তার যে অজুহাত কেন্দ্র দিচ্ছে, তা শীর্ষ আদালত সমর্থন করে না।    

সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত জানিয়েছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেন, "মোদী-অমিত শাহের বিরুদ্ধে শীর্ষ আদালতের এই রায়। গণতন্ত্রের জয় হয়েছে। এটাই সকলে চাইছিল। এতে বের হয়ে যাবে কে পেগাসাসকে দিয়ে হ্যাকিং করিয়েছিল।"  

শীর্ষ আদালতের নির্দেশকে সঙ্গত বলেন সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য। তিনি বলেন, "সরকারি নির্দেশ ছাড়া পেগাসাস কাজ করতে পারে না। সরকারি নির্দেশেই এটা হয়েছে। বিজেপি ক্ষমতায় আসার পর বিরোধীদের বিরুদ্ধে গোয়েন্দাগিরি শুরু হয়েছে। ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা হয়েছে। এই নির্দেশের জন্য সুপ্রিম কোর্টকে অভিনন্দন।" শীর্ষ আদালতের নির্দেশকে স্বাগত জানিয়েছেন রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্যও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.