উন্নাওয়ের নির্যাতিতার জবানবন্দি নিতে এইমসেই অস্থায়ী আদালতের আর্জি সুপ্রিম কোর্টে

এ দিন সুপ্রিম কোর্ট কড়া সুরেই জানায়, দিল্লির আদালত তদন্তের জন্য সময় নিতে পারে কিন্তু অবাধ এবং স্বাধীনভাবে তদন্ত হওয়া উচিত

Updated By: Sep 6, 2019, 07:08 PM IST
উন্নাওয়ের নির্যাতিতার জবানবন্দি নিতে এইমসেই অস্থায়ী আদালতের আর্জি সুপ্রিম কোর্টে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: উন্নাও মামলায় ট্রাক দুর্ঘটনার তদন্ত শেষ করতে আরও দু’সপ্তাহের মেয়াদ বাড়াল সুপ্রিম কোর্ট। ইতিমধ্যেই ১৪ দিনের বেশি সময় দেওয়া হয়েছে সিবিআইকে। আজ বিচারপতি দীপক গুপ্ত এবং বিচারপতি অনিরুদ্ধ বসুর নেতৃত্বাধীন বেঞ্চ দিল্লি আদালতের রিপোর্ট পড়ে দেখে। ওই রিপোর্টেই তদন্তের জন্য আরও সময় চাওয়া হয়। উন্নাও সংক্রান্ত আরও ৪টি মামলা উত্তর প্রদেশ থেকে দিল্লিতে স্থানান্তরিত করা হয়।

এ দিন সুপ্রিম কোর্ট কড়া সুরেই জানায়, দিল্লির আদালত তদন্তের জন্য সময় নিতে পারে কিন্তু অবাধ এবং স্বাধীনভাবে তদন্ত হওয়া উচিত। টেকনিক্যাল গ্রাউন্ডে যেন কোনও পক্ষই ছাড়া না পায়। দিল্লির এইমস-এ চিকিত্সা চলছে উন্নাওয়ের নির্যাতিতার। তাঁর জবানবন্দি নিতে সেখানেই অস্থায়ী আদালত বসানোর আর্জি জানিয়েছিল দিল্লি আদালতের বিচারক। এ দিন এই সিদ্ধান্তের জন্য দিল্লির হাইকোর্টকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন- এই প্রথম জেলে নিজের জন্মদিন কাটাবেন পি চিদাম্বরম!

উল্লেখ্য, উন্নাও মামলা সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিতভাবে গ্রহণ করে ১ অগস্ট শুনানিতে জানায়, এক সপ্তাহের মধ্যে ট্রাক দুর্ঘটনার তদন্তের কাজ শেষ করতে হবে সিবিআইকে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্জ আরও জানায় আগামী ৪৫ দিনের মধ্যে মূল ধারার তদন্ত শেষ করতে হবে।  

উল্লেখ্য, ২০১৭ সালে চাকরি দেওয়ার নাম করে নিজের বাড়িতে ১৫ বছরে ওই নাবালিকাকে কুলদীপ সেনগার ধর্ষণ করেন বলে অভিযোগ ওঠে।  নির্যাতিতার পরিবার জানায়, পুলিসে একাধিকবার অভিযোগ জানিয়েও ফল হয়নি। উলটে নির্যাতিতার বাবাকে মিথ্যে মামলায় জেলে পুরে দেওয়া হয়েছে বলে অভিযোগ। এরপর, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বাসভবনের সামনে নির্যাতিতা ও তাঁর মা গায়ে আগুন ধরিয়ে আত্মহত্যার চেষ্টা করেন। তারপরই এই ঘটনা প্রকাশ্যে আসে।

কাকতালীয়ভাবে, সে সময়ই জেলেতে নির্যাতিতার বাবার সন্দেহজনকভাবে মৃত্যু হয়। বিজেপি বিধায়ক কুলদীপ সেনগারের ভাইয়ের বিরুদ্ধে জেলের মধ্যেই নির্যাতিতার বাবাকে মারধরের অভিযোগ ওঠে। 

.