সুখবর, অনলাইন লেনদেনে চার্জ দিতে হবে না এসবিআই গ্রাহকদের

দেশকে নগদহীন লেনদনের দিকে এগিয়ে নিয়ে এহেন সিদ্ধান্ত।

Updated By: Jul 12, 2019, 11:24 PM IST
সুখবর, অনলাইন লেনদেনে চার্জ দিতে হবে না এসবিআই গ্রাহকদের

নিজস্ব প্রতিবেদন: রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ অনুসরণ করে ডিজিটাল লেনদেনে গ্রাহকদের উত্সাহিত করতে এনএইএফটি ও আরটিজিএসে চার্জ প্রত্যাহারের ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। লাগু হয়ে গিয়েছে ১ জুলাই থেকে। দেশকে নগদহীন লেনদনের দিকে এগিয়ে নিয়ে এহেন সিদ্ধান্ত। মোবাইলের মাধ্যমে টাকা পাঠানোর ক্ষেত্রেও লাগবে না চার্জ। তা চালু হবে ১ অগাস্ট।  

দেশের ব্যাঙ্কিং বাজারের ২৫ শতাংশই এসবিআই-এর দখলে। আরটিজিএস অর্থাত্ বিশাল পরিমাণ অর্থ ট্রান্সফার। আর ২ লক্ষ টাকা পর্যন্ত ফান্ড ট্রান্সফার করা যায় এনইএফটি পদ্ধতিতে। YONO অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্ক ও মোবাইল ব্যাঙ্কিংয়ের গ্রাহকদের এনইএফটি ও আরটিজিএসের চার্জ আর লাগবে না।১ জুলাইয়ের আগে এনইএফটি লেনদেনে চার্জ লাগত ১ থেকে ৫ টাকা। আরটিজিএস পদ্ধতিতে গ্রাহকদের পকেট থেকে খসত ৫ থেকে ৫০ টাকা। মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ২৪ ঘণ্টাই পাঠানো যাবে টাকা। অনলাইন লেনদেন বা আইএমপিএসে লাগবে না কোনও চার্জ। 

গত মাসে আরটিজিএস ও এনইএফটি-র উপর থেকে চার্জ প্রত্যাহার করে আরবিআই। তারপরই চার্জ তুলে নেওয়ার ঘোষণা করে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ৩১ মার্চ পর্যন্ত এসবিআই-এর অনলাইন পরিষেবা নেওয়া গ্রাহকের সংখ্যা ছিল ৬ কোটির বেশি। মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করেন ১.৪১ কোটি গ্রাহক।     

আরও পড়ুন- পেট্রোল নয়, বিকল্প জ্বালানিতে এবার দৌড়বে টিভিএসের নতুন অ্যাপাচে

.