SBI-এর গ্রাহক? এবার বিনামূল্যে পাবেন ২ লক্ষ টাকার এই সুবিধা

SBI-এর তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী জনধন যোজনায়(Pradhan Mantri Jan Dhan Yojana) যাদের অ্যাকাউন্ট(Account) হয়েছে তাঁদের জন্যই দেওয়া হবে এই সুবিধা।

Updated By: Feb 15, 2022, 04:19 PM IST
SBI-এর গ্রাহক? এবার বিনামূল্যে পাবেন ২ লক্ষ টাকার এই সুবিধা
কারা পাবেন সুবিধা ?

নিজস্ব প্রতিবেদন:  আপনি কি স্টেটব্যাঙ্কের(State Bank Of India) কাস্টোমার? ব্যবহার করেন RuPay ডেবিট কার্ড? তাহলে পেয়ে যান বিনামূল্যে ২ লক্ষ টাকার সুবিধা। দেওয়া হবে ২ লক্ষ টাকার অ্যাক্সিডেন্টাল কভার(Complimentary Accidental Cover)।

জেনে নিন কীভাবে পাবেন এই সুবিধা

SBI-এর তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী জনধন যোজনায়(Pradhan Mantri Jan Dhan Yojana) যাদের অ্যাকাউন্ট(Account) হয়েছে তাঁদের জন্যই দেওয়া হবে এই সুবিধা। যাদের RuPay PMJDY ডেবিট কার্ড(Debit Card) ২৮ অগাস্ট, ২০১৮-র আগে ইস্যু করা হয়েছে তাঁদের জন্য ১ লক্ষ টাকার অ্যাক্সিডেন্টাল কভার(Accidetal Cover) রয়েছে। অন্যদিকে, ২৮ অগাস্ট, ২০১৮-র পর যাদের এই কার্ড ইস্যু করা হয় তাঁদের জন্য এবার থেকে ২ লাখ টাকার কভার দেওয়া হয়েছে। 

কারা পাবেন সুবিধা ?

Pradhan Mantri Jan Dhan Yojana-এর অধিনে অ্যাকাউন্ট(Account) তৈরি করা হয়েছিল কয়েক বছর আগে। মূলত গরীব মানুষদের টাকা যাতে ব্যাঙ্কে গচ্ছিত রাখা যায় সেই জন্যই এই উদ্যোগ নেয় কেন্দ্র। কোনও রকম ন্যূনতম ব্যালেন্স(Minimum Balance) ছাড়াই এই অ্যাকাউন্ট খোলা যায়। সঙ্গে দেওয়া হয় পাসবুক(Passbook) ও একটি RuPay। 

কীভাবে পাওয়া যাবে এই যোজনায় লাভ?

বলা হচ্ছে  Jan Dhan Yojana-র অধিনে থাকা RuPay ডেবিট কার্ডের(Debit Card) ব্যবহার যদি দূর্ঘটনার ৯০ দিনের মধ্যে কোনও শাখা ব্যাঙ্কে বা অন্য কোনও ব্যাঙ্কে করে থাকে তাহলেই মিলবে এই সুবিধা। 

এর লাভ পেতে কী করবেন?

লাভ পেতে আপনাকে সবার আগে ক্লেম ফর্ম ভরতে হবে। তার সঙ্গে অরিজিনাল Death Certificate দিতে হবে। এফআইআর-এর অরিজিনাল সার্টিফাইড কপি এবং ময়নাতদন্তের কপি। ৯০ দিনের মধ্যে সমস্ত ডকুমেন্ট এবং Nominee-র নাম, ব্যাঙ্কের তথ্য এবং পাসবুকও দিতে হবে। 

এক নজরে কোন কোন ডকুমেন্টের প্রয়োজন

১. ইন্সুরেন্স ক্লেম ফর্ম
২. মৃত্যুর প্রমাণ পত্রের কপি
৩.  RuPay ডেবিট কার্ডের গ্রাহক হিসেবে একটি প্রমাণপত্র
৪. মৃত্য়ুর কারণ যদি দূর্ঘটনা ছাড়া অন্য কিচু হয়, তাহলে FSL রিপোর্টের সঙ্গে ময়নাতদন্তের কপিও জমা করতে হবে
৫.  দূর্ঘটনার কারণ উল্লেখ করে FIR কপি জমা করতে হবে
৬. রেজিস্টার্ড ব্যাঙ্কের তরফে একটি এনওসি  

আরও পড়ুন- Increase of EPF: আপনি কোটিপতি হিসেবে চাকরি থেকে অবসর নিতে পারবেন! কী ভাবে জানেন?

আরও পড়ুন- Registered মোবাইল নম্বর ছাড়াই এবার হাতে পান Aadhaar PVC কার্ড! জেনে নিন পদ্ধতি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.