অনড় বিজেপি, তৃতীয় ভাষা হিসাবে এই শিক্ষাবর্ষেই কেন্দ্রীয় বিদ্যালয়ে আসছে সংস্কৃত

সংস্কৃত পড়ানোর ব্যাপারে অনড় থাকল বিজেপি। কেন্দ্রীয় সরকারের দাবি,  এই বিষয়ে তারা পার্লামেন্টের 'সম্পূর্ণ সমর্থন' পেয়েছে। শুক্রবার সুপ্রিম কোর্টে কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই শিক্ষাবর্ষে কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে সংস্কৃত পড়ানো হলেও কোনও পরীক্ষা নেওয়া হবে না। পড়ুয়ারা ঐচ্ছিক বিষয় হিসাবে জার্মান পড়তে পারবে।  

Updated By: Dec 6, 2014, 03:21 PM IST
অনড় বিজেপি, তৃতীয় ভাষা হিসাবে এই শিক্ষাবর্ষেই কেন্দ্রীয় বিদ্যালয়ে আসছে সংস্কৃত

নয়া দিল্লি: সংস্কৃত পড়ানোর ব্যাপারে অনড় থাকল বিজেপি। কেন্দ্রীয় সরকারের দাবি,  এই বিষয়ে তারা পার্লামেন্টের 'সম্পূর্ণ সমর্থন' পেয়েছে। শুক্রবার সুপ্রিম কোর্টে কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই শিক্ষাবর্ষে কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে সংস্কৃত পড়ানো হলেও কোনও পরীক্ষা নেওয়া হবে না। পড়ুয়ারা ঐচ্ছিক বিষয় হিসাবে জার্মান পড়তে পারবে।  

শিক্ষাবর্ষের শেষে এসে কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে জার্মানের বদলে সংস্কৃত নিয়ে আসার প্রস্তাব দিয়েছিলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি। এই নিয়ে দেশজুড়ে বিতর্ক তৈরি হয়। শীর্ষ আদালত প্রশ্ন তোলে, বছরের শেষে এ ভাবে বিষয়ের পরিবর্তনে ভুগতে হবে পড়ুয়াদেরই। বিচারপতি অনিল আর দাভে ও কুরিয়ন জোসেফের বেঞ্চে এই নিয়ে আজ সরকার তাদের মতামত জানিয়ে দিল। শীর্ষ আদালতকে একটি চিঠিতে অ্যাটর্নি জেনেরাল মুকুল রোহাতগি জানান, বৃহস্পতিবার এ নিয়ে সংসদে আলোচনা হয়েছে। তৃতীয় ভাষা হিসাবে যারা সংস্কৃত পড়বে, তাদের এই শিক্ষাবর্ষে কোনও পরীক্ষা দিতে হবে না। জার্মানকে ঐচ্ছিক বিষয় হিসাবে নির্বাচন করতে পারবে পড়ুয়ারা।

 

.