টাকা সংকটের মাঝে এবার নুন সংকট?

নুন-সঙ্কটের গুজব দেশজুড়ে। এর জেরে ধুন্ধুমার পরিস্থিতি। আশঙ্কা-আতঙ্কের পরিবেশ। অভিযোগ, নোট বাতিলের জেরে হঠাত্‍ করেই ব্যবসায় মন্দা, আর তার জেরে নুনের উত্‍পাদন বন্ধ হয়ে গিয়েছে বলে গুজব রটে যায় গতরাত থেকে। দেশজুড়ে তো বটেই, এ রাজ্যেও নুন কেনার হিড়িক পড়ে যায়। যে যত বেশি সম্ভব নুন মজুত করতে ব্যস্ত। যদিও কেন্দ্রের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, গোটাটাই গুজব ছাড়া আর কিছু নয়। এটি একশ্রেণির অসাধু ব্যবসায়ীর চক্রান্ত বলে অভিযোগ। আমজনতার প্রতি প্রশাসনের আর্জি, গুজবে যেন কেউ কান না দেন। অযথা আতঙ্কের কারণ নেই। নুনের জোগানের কোনও খামতি নেই। ফলে এজন্য বাজারে ছোটার কোনও প্রয়োজনই নেই বলে সাফ জানিয়েছেন, কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান। গুজব ছড়ানোর অভিযোগে উত্তরপ্রদেসের রামপুরে গ্রেফতার হয়েছেন এক জন।

Updated By: Nov 12, 2016, 10:12 AM IST
টাকা সংকটের মাঝে এবার নুন সংকট?

ওয়েব ডেস্ক : নুন-সঙ্কটের গুজব দেশজুড়ে। এর জেরে ধুন্ধুমার পরিস্থিতি। আশঙ্কা-আতঙ্কের পরিবেশ। অভিযোগ, নোট বাতিলের জেরে হঠাত্‍ করেই ব্যবসায় মন্দা, আর তার জেরে নুনের উত্‍পাদন বন্ধ হয়ে গিয়েছে বলে গুজব রটে যায় গতরাত থেকে। দেশজুড়ে তো বটেই, এ রাজ্যেও নুন কেনার হিড়িক পড়ে যায়। যে যত বেশি সম্ভব নুন মজুত করতে ব্যস্ত। যদিও কেন্দ্রের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, গোটাটাই গুজব ছাড়া আর কিছু নয়। এটি একশ্রেণির অসাধু ব্যবসায়ীর চক্রান্ত বলে অভিযোগ। আমজনতার প্রতি প্রশাসনের আর্জি, গুজবে যেন কেউ কান না দেন। অযথা আতঙ্কের কারণ নেই। নুনের জোগানের কোনও খামতি নেই। ফলে এজন্য বাজারে ছোটার কোনও প্রয়োজনই নেই বলে সাফ জানিয়েছেন, কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান। গুজব ছড়ানোর অভিযোগে উত্তরপ্রদেসের রামপুরে গ্রেফতার হয়েছেন এক জন।

আরও পড়ুন- নোট বিভ্রাটে প্রাণ গেল বৃদ্ধের

দেশের অন্যান্য জায়গার পাশাপাশি রাজ্যজুড়েও নুন সঙ্কটের গুজব ছড়িয়ে পড়ে। আসানসোলে দুই থেকে ১০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে নুন। দোকানে লাইন দিয়ে নুন কেনার হিড়িক পড়ে যায়। যদিও, নুন নিয়ে অযথা আতঙ্কের বিন্দুমাত্র কারণ নেই বলে আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান। মন্ত্রীর বক্তব্য, নুনের সঙ্কট বা মূল্যবৃদ্ধি নিয়ে কেউ গুজব ছড়ালে কিংবা নুন বেশি দামে বিক্রি করলে, অবিলম্বে কড়া ব্যবস্থা নিতে হবে রাজ্য সরকারকে। দেশে কোথাও কোনও নুনের ঘাটতি নেই এবং দামও বাড়েনি। দেশবাসীর কাছে অনুরোধ যেন গুজবে কেউ কান না দেন। দেশের কোথাও কোথাও শোনা যাচ্ছে, নুনের দাম হঠাত্‍ করেই বেড়ে দাঁড়িয়েছে ২০০ থেকে ২৫০ টাকা প্রতি কেজি। কিন্তু এটি একেবারেই মিথ্যে এবং সরকারকে কলঙ্কিত করার ষড়যন্ত্র। দাবি রামবিলাস পায়োসানের।

নুন সঙ্কটের গুজব উত্তরপ্রদেশেও। হঠাত্‍ রটে যায়, দোকানে নুন আর মিলছে না। যেটুকু বাকি তা বিক্রি হচ্ছে চড়া দামে। মোরাদাবাদ, কারবুলা, বামরাউলি সহ রাজ্যের একাধিক জায়গায় তড়িঘড়ি নুন কেনার ধুম পড়ে যায় মানুষজনের মধ্যে। যদিও মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব সাফ জানিয়েছেন, নুন-সঙ্কট নেই রাজ্যে। এনিয়ে কেউ গুজব ছড়ালে, সঙ্গে সঙ্গে আধিকারিকদের কঠোর ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন তিনি। সতর্ক করে দেওয়া হয়েছে জেলাশাসক সহ প্রশাসনের কর্তাব্যক্তিদের।    

 

.