নোট বাতিলের পর শুধুমাত্র ৫০০ টাকার নোট ছাপতে খরচ ৫ হাজার কোটি

লোকসভায় কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পি রাধাকৃষ্ণণ সোমবার জানান, গত ৮ ডিসেম্বর পর্যন্ত মোট ১৬৯৫.৭ কোটি নতুন ৫০০ টাকার নোট ছাপা হয়েছে

Updated By: Dec 19, 2017, 01:35 PM IST
নোট বাতিলের পর শুধুমাত্র ৫০০ টাকার নোট ছাপতে খরচ ৫ হাজার কোটি

নিজস্ব প্রতিবেদন: নোট বাতিলের পর নতুন নোট ছাপাতে বিপুল টাকা খরচ হয়েছে বলে অভিযোগ তুলেছিল বিরোধীরা। কিন্তু ঠিক কত খরচ হয়েছে তা নিয়ে কোনও ধারনা ছিল না সাধারণ মানুষের। এবার সংসদে সেই হিসেবে দিল কেন্দ্রীয় সরকার। 
লোকসভায় কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পি রাধাকৃষ্ণণ সোমবার জানান, গত ৮ ডিসেম্বর পর্যন্ত মোট ১৬৯৫.৭ কোটি নতুন ৫০০ টাকার নোট ছাপা হয়েছে। যার জন্য খরচ হয়েছে ৫ হাজার কোটি টাকা। অন্যদিকে, ৩৬৫.৪ কোটি ২ হাজার টাকার নোট ছাপা হয়েছে। গত ৮ ডিসেম্বর প্র‌র্যন্ত এতে খরচ হয়েছে ১২৯৩.৬ কোটি টাকা।
উল্লেখ্য, গত নভেম্বরে হঠাৎ করেই হাজার ও পাঁচশো টাকার নোট বাতিল করে কেন্দ্রীয় সরকার। সরকার বাজারে দ্রুত ২ হাজার টাকার নোট ছাড়লেও কয়েক মাস নোট সমস্যায় নাজেহাল হতে হয় আম আদমিকে।
কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী সংসদে বলেন, নতুন ৫০০ ও ২ হাজার টাকার নোটের পাশাপাশি সরকার গত অগাস্টে ১৭৮ কোটি ২০০ টাকার নোটও ছেপেছে কেন্দ্র। একই সঙ্গে বাজারে ছাড়া হয়েছে নতুন ৫০ টাকার নোটও। এর ফলে দেশের বাজারে বর্তমানে রইল ১, ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ ও ২০০০ টাকার নোট।
আরও পড়ুন-সোপিয়ানে খতম ২ জইশ জঙ্গি, চলছে গুলির লড়াই

 

.