কৃষকদের দৈনিক ১৭ টাকা; নামদাররা বুঝবেন না, রাহুলকে বিঁধলেন পীয়ূষ গোয়েল

পীয়ূষ গোয়েল তাঁর বাজেট বক্তৃতায় ঘোষণা করেছেন ২ একরের কম জমি যেসব কৃষকের রয়েছে তাদের বার্ষিক ৬০০০ টাকা দেওয়া হবে। এর জন্য খরচ হবে ৭৫,০০০ কোটি টাকা

Updated By: Feb 1, 2019, 09:20 PM IST
কৃষকদের দৈনিক ১৭ টাকা; নামদাররা বুঝবেন না, রাহুলকে বিঁধলেন পীয়ূষ গোয়েল

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে বাজেটে কৃষকদের জন্য বেশকিছু সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার। এর মধ্যে একটি হল ২ একরের কম যেসব কৃষকের জমি রয়েছে তাঁকে বছরে ৬০০০ হাজার টাকা দেওয়া হবে। সরকারের ওই ঘোষণাকে কটাক্ষ করেছেন রাহুল গান্ধী।

আরও পড়ুন-BUDGET 2019 : দেশের সুরক্ষা জোর মোদী সরকারের, বাড়ল প্রতিরক্ষা বাজেট

বাজেট পেশ শেষ হওয়ার পরই এনিয়ে তিনি টুইটারে তোপ দাগেন প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে। তিনি লেখেন, প্রিয় নমো, গত পাঁচ বছরে আপনার অপদার্থতা ও ঔদ্ধত্য দেশের কৃষকদের জীবন নষ্ট করে দিয়েছে। এরপর তাদের দৈনিক মাত্র ১৭ টাকা দেওয়ার ঘোষণা অপমান ছাড়া আর কিছুই নয়।

উল্লেখ্য, পীয়ূষ গোয়েল তাঁর বাজেট বক্তৃতায় ঘোষণা করেছেন ২ একরের কম জমি যেসব কৃষকের রয়েছে তাদের বার্ষিক ৬০০০ টাকা দেওয়া হবে। এর জন্য খরচ হবে ৭৫,০০০ কোটি টাকা। প্রতিবছর ৩ কিস্তিতে ওই টাকা জমা পড়বে কৃষকদের অ্যাকাউন্টে। ২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে ওই প্রকল্প কার্যকর হবে।

আরও পড়ুন-অন্তর্বর্তী বাজেট ২০১৯: বরাদ্দ কমল ২টি নয়া মেট্রো প্রকল্পে

এদিকে, রাহুল গান্ধীর ওই টুইটে বেজায় চটেছেন পীয়ূষ গোয়েল। তিনি সংবাদমাধ্যমে বলেন, কৃষকরা ৬০০০ টাকা পাবেন প্রতি বছর। এক বছর নয়। সরকারের ওই প্রকল্প কৃষকদের জীবনে বিরাট পরিবর্তন আনবে। ধনী ও নামদার-রা তা বুঝবেন না। পরিবার ছেড়ে যারা থাকেন তাদের মাথায় এ জিনিস ঢুকবে না।

.