ঋতব্রতের হাতের লেখার 'তারিফ' হল রাজ্যসভায়

ভারতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে কোন সাংসদ কোনও প্রশ্ন করতে চাইলে সেই প্রশ্ন 'প্রিন্ট আউট' আকারে স্পিকারের কাছে আগে থেকে জমা দেওয়ায়ই রেওয়াজ। বলার অপেক্ষা রাখেনা যে এই নিয়মের কারণ হাতের লেখা। সকলের হাতের লেখা যেহেতু সমান নয়, তাই অনেক সময়ই সেই লেখা পড়তে বেগ পেতে হয়। কিন্তু এক সাংসদের জন্য সম্প্রতি সেই নিয়ম বদলেছে। তিনি আবার বাংলারই সাংসদ।

Updated By: Aug 5, 2016, 08:37 PM IST
ঋতব্রতের হাতের লেখার 'তারিফ' হল রাজ্যসভায়

ওয়েব ডেস্ক: ভারতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে কোন সাংসদ কোনও প্রশ্ন করতে চাইলে সেই প্রশ্ন 'প্রিন্ট আউট' আকারে স্পিকারের কাছে আগে থেকে জমা দেওয়ায়ই রেওয়াজ। বলার অপেক্ষা রাখেনা যে এই নিয়মের কারণ হাতের লেখা। সকলের হাতের লেখা যেহেতু সমান নয়, তাই অনেক সময়ই সেই লেখা পড়তে বেগ পেতে হয়। কিন্তু এক সাংসদের জন্য সম্প্রতি সেই নিয়ম বদলেছে। তিনি আবার বাংলারই সাংসদ।

আরও পড়ুন- জানেন ভারতের কোন রাজ্যে কার সরকার চলছে?

তিনি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। বাংলা থেকেই সিপিআই (এম)-এর টিকিটে নির্বাচিত রাজ্যসভার সাংসদ। জানা যাচ্ছে, ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের ছোট ছোট সমান মাপের আক্ষরে লেখা 'সুন্দর' হাতের লেখা নাকি একেবারে সংসদে সংরক্ষণ করে রাখার মতো। তাই ঋতব্রত বাবুকে বলা হয়েছে নিজে হাতে লিখেই (প্রিন্ট আউট না) তাঁর প্রশ্ন জমা দিতে। সিপিআই (এম)-এর এই তরুণতুর্কী সাংসদ তথা প্রাক্তন ছাত্র নেতা ইতিমধ্যেই তাঁর 'বক্তৃতার গুনে' বেশ 'প্রশংসা' কুড়িয়েছেন, এবার হাতের লেখার জন্য সমাদৃত হলেন তিনি।

আরও পড়ুন- 'জনসাধারণের টাকা'য় মোদীর বিদেশ সফরের খরচ ঠিক এতটাই!

.