Rhododendron Blooms Early: পাহাড় ছেয়েছে রডোডেনড্রনে! ভয়ংকর দুর্যোগের ইঙ্গিত পাচ্ছেন পরিবেশবিদরা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিমাচলে রডোডেনড্রন স্থানীয়ভাবে বুরানশ নামে পরিচিত। গতবছর গুলির ন্যায় এই বছরও স্বাভাবিক সময়ের চেয়ে তাড়াতাড়ি ফুটেছে এই গাছের ফুল। এই গাছের ফুলের প্যাটার্নের পরিবর্তন এবং অসময়ে এই ফুল ফুটতে দেখে গভীর চিন্তায় পরিবেশবিদরা। বিশ্বে উষ্ণায়নের সম্ভাবনা বাড়ছে বলেই ইঙ্গিত তাঁদের।
আরও পড়ুন: Gujrat: আইন বিশ্ববিদ্যালয়ে অগুনতি ধর্ষণ! গুজরাতের হাড়হিম ঘটনায় স্তম্ভিত হাইকোর্ট...
হিমাচল প্রদেশে রডোডেনড্রনের চারটি প্রজাতি পাওয়া যায় যার মধ্যে রয়েছে আর্বোরেটাম (গাছের আকার), আর ক্যাম্পানুলাটাম (লম্বা ঝোপঝাড় আকার), আর অ্যান্থোপোগন (ছোট ঝোপঝাড় আকার) এবং আর লেপিডোটাম (ছোট ঝোপঝাড় আকার)। সাধারণত মার্চ মাস থেকে ফোটে এই ফুল, তবে বেশ কিছু বছর ধরে সময়ের আগেই ফুটছে এই ফুল। এই বছরও তার ব্যতিক্রম নয়, ফেব্রুয়ারিতেই ফুটেছে এই ফুল। যা দেখে বেশ চিন্তায় পরিবেশবিদরা।
লাল রঙের রডোডেনড্রন, রাজ্যের উপ-নাতিশীতোষ্ণ এবং নাতিশীতোষ্ণ অঞ্চল জুড়ে ১০০০ মিটার থেকে ৩২০০ মিটার পর্যন্ত লক্ষ্য করা যায়। অন্য তিনটি প্রজাতি সাধারণত তাদের উচ্চতা ২৮০০ থেকে ৪০০০ মিটারের মধ্যে সীমাবদ্ধ থাকে এবং উচ্চ উচ্চতার ট্রানজিশনাল জোন এবং উচ্চ আলপাইন মুরল্যান্ডের মধ্যে সীমাবদ্ধ থাকে।
আরও পড়ুন: Rat Miner: মালা পরিয়ে পুজোর পরই বুলডোজার! ধূলিসাৎ উত্তরকাশীর উদ্ধারকারীদলের প্রধানের বাড়ি...
রডোডেনড্রন ফুল ফোটার জন্য ১৫-২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রয়োজন। এটি হিমালয়ের মাঝামাঝি এবং উচ্চতর অঞ্চলে এপ্রিল মাসে ফোটে। সিমলার পার্শ্ববর্তী তারাদেবীর বনাঞ্চলে এবং সিমলার জাখু পাহাড়ে এবং গ্রীষ্মের পাহাড় এবং আন্নানডেলের বনাঞ্চলের সাথে রডোডেনড্রন পাওয়া যায়। সাধারণত, হোলির পরে রডোডেনড্রন ফুল ফোটে। সিকিমের বিভিন্ন অংশেও এই ফুল ফুটতে দেখা যায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

English Title: 
Rhododendron Blooms Early in February 2024 which is not good for environment
News Source: 
Home Title: 

পাহাড় ছেয়েছে রডোডেনড্রনে! ভয়ংকর দুর্যোগের ইঙ্গিত পাচ্ছেন পরিবেশবিদরা...

Rhododendron Blooms Early: পাহাড় ছেয়েছে রডোডেনড্রনে! ভয়ংকর দুর্যোগের ইঙ্গিত পাচ্ছেন পরিবেশবিদরা...
Yes
Is Blog?: 
No
Section: