পুরস্কার ফিরিয়ে দেওয়া মানে স্বীকৃতিকে অসম্মান জানানো: থারুর

সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার ফিরিয়ে দেওয়াকে কেন্দ্র করে তরজা এখন তুঙ্গে। পুরস্কার ফিরিয়ে দেওয়াকে কেন্দ্র করে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর জানান পুরস্কার ফিরিয়ে স্বীকৃতিকে অসম্মান করা হয়েছে।

Updated By: Oct 16, 2015, 11:54 AM IST
পুরস্কার ফিরিয়ে দেওয়া মানে স্বীকৃতিকে অসম্মান জানানো: থারুর

ওয়েব ডেস্ক: সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার ফিরিয়ে দেওয়াকে কেন্দ্র করে তরজা এখন তুঙ্গে। পুরস্কার ফিরিয়ে দেওয়াকে কেন্দ্র করে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর জানান পুরস্কার ফিরিয়ে স্বীকৃতিকে অসম্মান করা হয়েছে।

তিনি আরও জানান, বুদ্ধি, সাহিত্য, সৃজনশীলতার জন্য কোনও ব্যাক্তিকে সম্মান জানানো হয় এই অ্যাকাডেমি পুরস্কারের মাধ্যমে। এই অ্যাওয়ার্ড প্রদানের সাথে রাজনীতির কোনও মিল নেই। তাই এই পুরস্কারকে ফেরিয়ে দিয়ে স্বীকৃতির প্রতি অসম্মান জানানোর কোনও মানেই হয় না।

অপরদিকে এই পুরস্কার ফিরিয়ে দেওয়ার ঘটনাতে একাধারে খুশিও হয়েছেন তিনি। তাঁর বক্তব্য, "যেখানে বাকি সাহিত্যিকেরা চুপ করে ঘটনাটিকে এরিয়ে গেছেন, সেখানে এই সমস্ত সাহিত্যিকদের প্রতিবাদ খুবই আকর্ষণীয়।"

তিনি মনে করেন সাহিত্যিকদের লেখার স্বাধীনতা দেওয়া খুবই জরুরী। কোনো সাহিত্যিককে চুপ করিয়ে দেওয়া মানে সাহিত্যের প্রতি অসম্মান প্রকাশ করা। তবে অ্যাওয়ার্ড ফিরিয়ে দিয়ে প্রতিবাদ না করে, নিজের লেখার মাধ্যমেও প্রতিবাদ জানানো যায় বলে তিনি মনে করেন।

৫৯ বছর বয়সী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুরের মতে, "এম টি বাসুদেবন নায়ার, পল জাচারিয়া এবং সুগথকুমারী-র মতন খ্যাতনামা মালায়লাম লেখকরাও অ্যাওয়ার্ড ফিরিয়ে দেননি, তার মানে কি এনারা প্রতিবাদ জানাননি?"    

.