Article 370: জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদে সুপ্রিম সিলমোহর, কী বললেন উচ্ছ্বসিত মোদী?

Article 370: কেন্দ্রের ৩৭০ ধারা রদের উপরে আজ সিলমোহর দেয় সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। আদালতের তরফে বলা হয়, ৩৭০ ধারা রদ অসাংবিধানিক নয়

Updated By: Dec 11, 2023, 03:48 PM IST
Article 370: জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদে সুপ্রিম সিলমোহর, কী বললেন উচ্ছ্বসিত মোদী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ অসাংবিধানিক নয়। সোমবার এমনটাই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের ৫ বিচারকের বেঞ্চ। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও রায়ের পর বলেছেন লম্বা লড়াই হবে। অন্যদিকে, আইনজীবী কপিল সিব্বলের মন্তব্য, কোনও কোনও লড়াই হারার জন্যও লড়তে হয়। তবে লোকসভা ভোটের আগে সুপ্রিম কোর্টের ওই রায়ে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন-ওমর আবদুল্লা-মেহবুবা মুফতির গেটে তালা, গৃহবন্দি করার দাবি ওড়ালেন জম্মু ও কাশ্মীরের গভর্নর

সুপ্রিম কোর্টের ওই রায়ের পরপরই প্রধানমন্ত্রী এক্স হ্যান্ডেলে লেখেন, ২০১৯ সালের ৫ আগস্ট সংসদ ৩৭০ ধারা রদের যে সিদ্ধান্ত নিয়েছিল তাকেই সমর্থন করেছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের ওই সিদ্ধান্ত ঐতিহাসিক ও সাংবিধানিক। জম্মু-কাশ্মীর ও লাদাখের ভাইবোনদের আশা, উন্নতি ও ঐক্যের জন্য এই রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। জম্মু-কাশ্মীর ও লাদাখের মানুষের বলতে চাই আপনাদের স্বপ্ন পূরণে আমাদের যে প্রতিশ্রুতি তা অটুট রয়েছে। ৩৭০ ধারার জন্য যারা এতদিন সমস্যা ভোগ করেছেন তাদের কাছে উন্নয়ণের সব সুযোগ পৌঁছে দেওয়া হবে। আজকের এই রায় শুধু আইনি নির্দেশ নয় বরং এটি উজ্জবল ভবিষ্যতের একটি আশা।

জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপে বড় ভূমিকা নিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই ধারা রদের উপরে সুপ্রিম কোর্টের সিলমোহর পড়ে গেল। সংসদের তরফে ওই ধারা রদের উপরে সুপ্রিম রায়ের পর শাহ বলেন, ৩৭০ ধারা রদের পরে গরিব ও বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠা হয়েছে।  বিচ্ছিন্নতাবাদ ও পাথর ছোড়ার ঘটনা এখন অতীত। গোটা কাশ্মীর উপত্যকায় এখন খুশির হাওয়া। ঐক্য বেড়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে জম্মু ও কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠা করতে আমরা বদ্ধ পরিকর। উপত্যকায় ব্যবসার উন্নতি থেকে শুরু করে, শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করার কাজ চলবে।

উল্লেখ্য, আজ কেন্দ্রের ৩৭০ ধারা রদের উপরে আজ সিলমোহর দেয় সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। আদালতের তরফে বলা হয়, ৩৭০ ধারা রদ অসাংবিধানিক নয়। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে বেঞ্চের তরফে বলা হয় ৩৭০ ধারা ১৯৪৭ সালের একটি অস্থায়ী ব্যবস্থা। ওই বিশেষ ব্যবস্থা এখন আর প্রয়োজন নেই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.