কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল: কাদের আবাহন, বিসর্জনই বা কাদের, প্রতীক্ষা আর কয়েক ঘণ্টা

আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় তো মন্ত্রী হচ্ছেনই।  কিন্তু মোদী মন্ত্রিসভার প্রথম সম্প্রসারণের ফলে কোন কোন প্রবীণ মন্ত্রী  মন্ত্রিত্ব  খোয়াচ্ছেন? মন্ত্রিসভায় জায়গা পাচ্ছেন আর কে কে? দেখে নেওয়া যাক একনজরে।  

Updated By: Nov 8, 2014, 09:17 PM IST
কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল: কাদের আবাহন, বিসর্জনই বা কাদের, প্রতীক্ষা আর কয়েক ঘণ্টা

ব্যুরো: আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় তো মন্ত্রী হচ্ছেনই।  কিন্তু মোদী মন্ত্রিসভার প্রথম সম্প্রসারণের ফলে কোন কোন প্রবীণ মন্ত্রী  মন্ত্রিত্ব  খোয়াচ্ছেন? মন্ত্রিসভায় জায়গা পাচ্ছেন আর কে কে? দেখে নেওয়া যাক একনজরে।  

বিপুল জনমত নিয়ে কেন্দ্রে ক্ষমতায় এসে মন্ত্রিসভায় মূলত দলের প্রথম সারির নেতাদেরই জায়গা করে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শরিকদের মধ্যে কয়েকজনের ভাগ্যে শিকে ছিড়লেও অনেককেই ফিরতে হয়েছিল খালি হাতে।  

রবিবার মন্ত্রিসভার প্রথম সম্প্রসারণে নরেন্দ্র মোদী কাদেরকে বেছে নেন তা নিয়ে জল্পনা তুঙ্গে। সূত্রের খবর, এনডিএ আমলের প্রাক্তন মন্ত্রী রাজীবপ্রতাপ রুডি মন্ত্রী হচ্ছেনই। রাজকোটের সাংসদ মোহন কুন্দরিয়া, ফতেপুরের সাংসদ সতভি নিরঞ্জনাও  মন্ত্রিসভার সম্প্রসারণ অনুষ্ঠানে হাজির থাকার জন্য ফোন পেয়েছেন প্রধানমন্ত্রীর দফতর থেকে।  মন্ত্রিত্ব পেতে পারেন বন্দরা দত্তাত্রেয় এবং মহেশ শর্মাও।

গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের প্রতিরক্ষামন্ত্রী হওয়া একরকম পাকা। দলের সংখ্যালঘু মুখ মুক্তার আব্বাস নকভিকেও এবার মন্ত্রী করতে পারেন মোদী। শরিকদের মধ্যে শিবসেনা থেকে আরও একদুজনকে মন্ত্রিসভায় দেখা যেতে পারে। যদিও শিবসেনার দাবি পাঁচজন ক্যাবিনেট মন্ত্রী। টিডিপি থেকে মন্ত্রিসভায় দেখা যেতে পারে একজনকে। এব্যাপারে চন্দ্রশেখর নায়ডুর সঙ্গে ইতিমধ্যেই কথা হয়েছে মোদীর। ক্যাবিনেটে তরুণ মুখ হিসাবে দেখা যেতে পারে এনডিএ আমলের প্রাক্তন অর্থমন্ত্রী যশবন্ত সিন্হার ছেলে জয়ন্ত সিন্হা এবং হিমাচলের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রেম কুমার ধুমলের ছেলে অনুরাগ ঠাকুরকে।  

সদ্য কংগ্রেস বা অন্য দল ছেড়ে যে সমস্ত প্রবীণ নেতারা বিজেপিতে যোগ দিয়েছেন তাঁদের মধ্যে কেউ কেউ জায়গা পেতে পারেন মোদীর মন্ত্রিসভায়। এগিয়ে রয়েছেন হরিয়ানার জাঠ নেতা বীরেন্দর সিং। জাঠ সম্প্রদায়কে কাছে টানতে বীরেন্দ্র সিংকে মন্ত্রী করতে পারেন নরেন্দ্র মোদী। বিহার, রাজস্থান, পশ্চিমবঙ্গের মত রাজ্যের সাংসদদের পূর্ণমন্ত্রী বা রাষ্ট্রমন্ত্রী করতে পারেন প্রধানমন্ত্রী মোদী।

 

.