আরও এক দফা মন্ত্রিসভা রদবদলের সম্ভাবনা, এখনই গুরুদায়িত্ব পাচ্ছেন না রাহুল

খুচরো ব্যবসা এবং অসামরিক বিমান পরিবহণে বিদেশি বিনিয়োগকে ছাড়পত্র দেওয়ার পর এবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদলের প্রস্তুতিও শুরু হয়ে গেল। কংগ্রেস সূত্রে খবর,২০১৪ -র সাধারণ নির্বাচনের আগে মন্ত্রিসভায় এটাই সম্ভবত শেষ রদবদল।

Updated By: Sep 16, 2012, 12:40 PM IST

খুচরো ব্যবসা এবং অসামরিক বিমান পরিবহণে বিদেশি বিনিয়োগকে ছাড়পত্র দেওয়ার পর এবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদলের প্রস্তুতিও শুরু হয়ে গেল। কংগ্রেস সূত্রে খবর,২০১৪ -র সাধারণ নির্বাচনের আগে মন্ত্রিসভায় এটাই সম্ভবত শেষ রদবদল। সামনের সপ্তাহের মধ্যেই পদচ্যুতি আর পদপ্রাপ্তির হিসেবনিকেশ স্থির হয়ে যাবে বলে ইউপিএ-অন্দরমহলের খবর। তবে খুব সম্ভবত রাহুল গান্ধী ক্ষমতার অলিন্দ থেকে দূরেই থাকছেন।
আগামী সপ্তাহে মনমোহন মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনার যে ইঙ্গিত পাওয়া যাচ্ছে, তাতে প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি, অর্থমন্ত্রী পি চিদম্বরম, স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্ডে এবং বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণার পদে কোপ না পড়ারই সম্ভাবনা। এবং বহু অনুরোধ-উপরোধ উপেক্ষা করে খুব সম্ভবত রাহুল গান্ধী এ বারও মন্ত্রিত্বের দায়িত্ব থেকে নিজেকে দূরেই সরিয়ে রাখছেন। কংগ্রেসসূত্রে খবর, যে মন্ত্রিদের কাঁধে একাধিক মন্ত্রকের দায়িত্ব ছিল, তাঁদের এবার থেকে একটিই দায়িত্ব দেওয়া হবে।
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বানকে আবার কেন্দ্রে ফিরিয়ে আনা হতে পারে। সেক্ষেত্রে মহারাষ্ট্রে তাঁর পদের প্রধানতম দাবিদার হিসেবে ভাবা হচ্ছে নারায়ণ রাণেকে। চাকরি যেতে পারে বীরাপ্পা মইলির। এই মুহূর্তে তিনি কোম্পানি বিষয়ক মন্ত্রকের দায়িত্বে রয়েছেন। ক্ষমতাচ্যুত হতে পারেন সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী সলমন খুরশিদ। দলের কাজে ফিরিয়ে নেওয়া হতে পারে গুলাম নবি আজাদ, জয়রাম রমেশ এবং ভায়লার রবিকে। অন্য মন্ত্রকের দায়িত্ব পেতে পারেন পেট্রোলিয়াম মন্ত্রী জয়পাল রেড্ডি। সরানো হতে পারে সুবোধকান্ত সহায়কে। কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়ালকে অন্য মন্ত্রকের দায়িত্ব দেওয়া হতে পারে বা পুরোপুরি ক্ষমতাচ্যুত করা হতে পারে। সরানো হতে পারে বেণীপ্রসাদ বর্মা এবং আগাথা সাংমাকেও। জাহাজ মন্ত্রক হারাতে পারেন জি কে ওয়াসন।
এর মধ্যে অনেকের ভাগ্যই আবার বেশ সুপ্রসন্ন। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং শচীন পাইলটকে আরও ক্ষমতা দেওয়া হতে পারে। তৃণমূল কংগ্রেস পেতে পারে আরও একজন প্রতিমন্ত্রী। দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন ডেরেক ও ব্রায়েন এবং কুনাল ঘোষ। মন্ত্রিত্ব পেতে পারেন দীপা দাশমুন্সিও। সংখ্যালঘু মন্ত্রকের দায়িত্বে আসতে পারেন রহমান খান। কেন্দ্রে দায়িত্ব পেতে পারেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীও। মন্ত্রিসভার নতুন মুখ হিসেবে মণীশ তিওয়ারির নাম নিয়েও রাজধানীর রাজনীতিতে জল্পনা এখন তুঙ্গে।

.