রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজনের উত্তরসূরী খুঁজতে তত্পর কেন্দ্র

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজনের উত্তরসূরী খুঁজতে তত্‍পর কেন্দ্র। নতুন গভর্নর হিসেবে ৪জনের নামের একটি তালিকা চূড়ান্ত করা হয়েছে। তালিকায় রিজার্ভ ব্যাঙ্কের বর্তমান ডেপুটি গভর্নর, দুই প্রাক্তন ডেপুটি গভর্নর ছাড়াও রয়েছে স্টেট ব্যাঙ্কের চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচার্যের নাম। সেপ্টেম্বরে মেয়াদ শেষ হচ্ছে রঘুরাম রাজনের।

Updated By: Jun 27, 2016, 08:35 PM IST
রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজনের উত্তরসূরী খুঁজতে তত্পর কেন্দ্র

ওয়েব ডেস্ক: রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজনের উত্তরসূরী খুঁজতে তত্‍পর কেন্দ্র। নতুন গভর্নর হিসেবে ৪জনের নামের একটি তালিকা চূড়ান্ত করা হয়েছে। তালিকায় রিজার্ভ ব্যাঙ্কের বর্তমান ডেপুটি গভর্নর, দুই প্রাক্তন ডেপুটি গভর্নর ছাড়াও রয়েছে স্টেট ব্যাঙ্কের চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচার্যের নাম। সেপ্টেম্বরে মেয়াদ শেষ হচ্ছে রঘুরাম রাজনের।

সেপ্টেম্বর মাসে মেয়াদ শেষ হলে দ্বিতীয়বার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হতে চান না তিনি। সপ্তাহ দুয়েক আগে রঘুরাম রাজনের এই ঘোষণায় আলোড়ন পড়ে গিয়েছিল দেশজুড়ে। রাজন সরে গেলে দেশে অর্থনৈতিক অস্থিরতা ছড়িয়ে পড়ার আশঙ্কাও দেখা দেয়। শিল্প-বাণিজ্য মহলে আতঙ্ক ঠেকাতে রঘুরাম রাজনের উত্তরসূরীর নাম চূড়ান্ত করতে তত্‍পর কেন্দ্র। তালিকায় রয়েছে চারটি নাম। তাঁরা হলেন,

রিজার্ভ ব্যাঙ্কের বর্তমান ডেপুটি গভর্নর উর্জিত পাটেল

রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন ডেপুটি গর্ভনর রাকেশ মোহন

রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন ডেপুটি গর্ভনর  সুবীর গোকর্ণ

স্টেট ব্যাঙ্কের চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচার্য

একই সঙ্গে নতুন আর্থিক নীতি কমিটি গঠনেরও সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গেছে,  আর্থিক নীতি কমিটির সদস্য নির্বাচনের জন্য গঠিত সার্চ কমিটিতে থাকছেন রঘুরাম রাজন। রাজন জমানার নীতি যে আগামী দিনেও অনুসরণ করা হবে, সেই বার্তা দিতেই সম্ভবত এই উদ্যোগ।

.