নোটবাতিলের ১৫ মাস পর এখনও চলছে বাতিল নোট গুনতির কাজ

নোট বাতিলের পর সরকারের ঘরে ঠিক কত অংকের বাতিল নোট জমা পড়েছে তা নিয়ে বারেবারেই প্রশ্ন উঠেছিল। গত ৩০ জুন বাতিল নোটের একটি হিসেব দেয় কেন্দ্র। সেখানে বলা হয়, সরকারের ঘরে ১৫.২৮ লাখ কোটি টাকার বাতিল নোট জমা পড়েছে

Updated By: Feb 11, 2018, 04:23 PM IST
নোটবাতিলের ১৫ মাস পর এখনও চলছে বাতিল নোট গুনতির কাজ

নিজস্ব প্রতিবেদন:  নোট বাতিলের ১৫ মাস পরেও বাতিল নোট নিয়ে হিমশিম খাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এখনও ওইসব নোটের সংখ্যা, মূল্যমান-সহ একাধিক বিষয় খতিয়ে দেখছে আরবিআই।

তথ্যের অধিকার আইনে করা এক আবেদনের উত্তরে আরবিআই জানিয়েছে, নির্দিষ্ট সংখ্যক বাতিল ব্যাঙ্ক নোটের মূল্যমান, নম্বর ও সেগুলি নকল কিনা তা ‌যাচাই করে দেখা হচ্ছে। ওইসব তথ্যের উপর নির্ভর করে একটি তথ্যভণ্ডারও তৈরি করা হবে। সেই কাজটি এখন ‘প্রসেসিং’ হচ্ছে।

আরও পড়ুন-বাগুইহাটির ব্যবসায়ী পরিবারে দুষ্কৃতী হামলা, প্রহৃত বাড়ির মহিলারা

উল্লেখ্য, নোট বাতিলের পর সরকারের ঘরে ঠিক কত অংকের বাতিল নোট জমা পড়েছে তা নিয়ে বারেবারেই প্রশ্ন উঠেছিল। গত ৩০ জুন বাতিল নোটের একটি হিসেব দেয় কেন্দ্র। সেখানে বলা হয়, সরকারের ঘরে ১৫.২৮ লাখ কোটি টাকার বাতিল নোট জমা পড়েছে। এখনও প‌র্যন্ত আরবিআইয়ে ৫৯টি নোট ‌যাচাইয়ের অত্যাধুনিক ‌যন্ত্র কাজ করছে। কিন্তু কবে বাতিল নোট গোনার কাজ শেষ হবে তা নিয়ে নির্দিষ্ট কোনও তথ্য দেওয়া হয়নি সেসময়।

.