খোয়া গেল সত্যার্থীর নকল নোবেল, কিন্তু আসলটা কোথায়?

নোবেল তো চুরি গেল। তবে চোর যেটা চুরি করল সেটা আসলে নকল নোবেল। কারণ, কৈলাস সত্যার্থীর আসল নোবেল পদকটি সযত্নে শোভা পাচ্ছে রাইসিনা হিলসের রাষ্ট্রপতি ভবনে। কিন্তু এই সম্মানীয় শিশু অধিকার কর্মীর আসল নোবেল পদকটি রাইসিনা হিলসে গেল কীভাবে?

Updated By: Feb 7, 2017, 12:31 PM IST
খোয়া গেল সত্যার্থীর নকল নোবেল, কিন্তু আসলটা কোথায়?

ওয়েব ডেস্ক: নোবেল তো চুরি গেল। তবে চোর যেটা চুরি করল সেটা আসলে নকল নোবেল। কারণ, কৈলাস সত্যার্থীর আসল নোবেল পদকটি সযত্নে শোভা পাচ্ছে রাইসিনা হিলসের রাষ্ট্রপতি ভবনে। কিন্তু এই সম্মানীয় শিশু অধিকার কর্মীর আসল নোবেল পদকটি রাইসিনা হিলসে গেল কীভাবে?

দেশের সকল মানুষকে নোবেল পদকটি দেখার সুযোগ করে দিতে ২০১৫ সালের জানুয়ারি মাসের প্রথমদিকে কৈলাস সত্যার্থী তাঁর পুরস্কারটি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাতে তুলে দেন। রাষ্টপতি ভবনে নিজের পুরস্কারটি দান করার সময় কৈলাস বলেছিলেন, "আজ দেশে কোনও নোবেল পদক নেই। কারণ, যাঁরা এর আগে নোবেল পেয়েছেন, তাঁরা সকলেই দেশ ছেড়ে চলে গেছেন এবং রবীন্দ্রনাথের পদকটি চুরি হয়ে গেছে। তাই এই নোবেল পদকটি দেশের সকল মানুষের..."।

আরও পড়ুন- বাঁকুড়া, ভোপালের পর ছত্তিসগড়েও মামলার জালে উদয়ন

উল্লেখ্য, ভারতের সব নোবেল জয়ীরাই তাঁদের পদক নিজেদের হেফাজতে রেখেছেন। রবীন্দ্রনাথের পদকও ছিল শান্তিনিকেতনে বিশ্বভারতীর কাছে। ২০০৪ সালে সেখান থেকেই চুরি হয়েছিল বিশ্ব কবির নোবেল পদক। কিন্তু এক্ষেত্রে ব্যতিক্রম শুধু কৈলাস সত্যার্থী। আর তাই বোধ হয় দেশকে আর একটা নোবেল খোয়াতে হল না। তবে নিশ্চিতভাবেই রাজধানীতে নোবেল জয়ীর বাড়ি থেকে পদকের প্রতিকৃতি চুরি যাওয়াটাও দেশের জন্য কম লজ্জার নয়।

আরও পড়ুন- দিল্লিতে অনুভূত হল ভূকম্পন, আতঙ্ক 'NCR' অঞ্চলে

.