Agnipath Scheme: অগ্নিপথ নিয়ে জ্বলছে দেশের একাধিক রাজ্য! এক নজরে জেনে নিন কী এই প্রকল্প

নির্দিষ্ট বয়সসীমার মধ্যে মেয়েরা অগ্নিপথে ভর্তির জন্য যোগ্য। কিন্তু এই প্রকল্পের অধীনে মহিলাদের জন্য এই ধরনের কোনও সংরক্ষণ নেই।

Updated By: Jun 17, 2022, 06:42 PM IST
Agnipath Scheme: অগ্নিপথ নিয়ে জ্বলছে দেশের একাধিক রাজ্য! এক নজরে জেনে নিন কী এই প্রকল্প

নিজস্ব প্রতিবেদনঃ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং মঙ্গলবার অগ্নিপথ প্রকল্প চালু করার ঠিক একদিন পরেই এর বিরুদ্ধে পশ্চিমবঙ্গ, বিহার সহ দেশের বেশ কিছু রাজ্যে প্রতিবাদ বিক্ষোভ দেখা গিয়েছে। সরকার জানিয়েছে ভারতীয় সশস্ত্র বাহিনীর জন্য এই নিয়োগ প্রকল্প বিভিন্ন সেক্টর থেকে বিভিন্ন মানুষকে নিয়োগ করে তাদের দক্ষতা ব্যবহার করতে পারবে এবং কর্মসংস্থানের সুযোগ বাড়াবে। যদিও বিরোধীরা সরকারের এই দাবি অস্বীকার করেছে।

কী এই অগ্নিপথ প্রকল্প?

এই প্রকল্প অফিসারদের তুলনায় নীচের পদে থাকা ব্যক্তিদের জন্য একটি নিয়োগ প্রক্রিয়া। এর লক্ষ্য তরুণ সৈন্যদের সেনাবাহিনীতে মোতায়েন করা। এদের মধ্যে অনেকেই চার বছরের চুক্তিতে থাকবে। এটি একটি গেম-চেঞ্জার যা সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীতে তারুণ্য বাড়িয়ে দেবে।

কারা আবেদন করতে পারবেন?

১৭.৫ থেকে ২৩ বছর বয়সী পুরুষ এবং মহিলাদের নিয়োগ করা হবে। বলা হয়েছে চার বছর পরে এই অগ্নিবীররা নিয়মিত ক্যাডারের জন্য স্বেচ্ছায় আবেদন করতে পারবেন। যোগ্যতা এবং বাহিনীর প্রয়োজনীয়তার ভিত্তিতে, সেই ব্যাচ থেকে ২৫ শতাংশ পর্যন্ত প্রার্থীকে নির্বাচন করা হবে। এছাড়াও বলা হয় বাহিনী যুবকদের অগ্নিবীর হিসাবে স্বল্প এবং দীর্ঘ সময়ের জন্য দেশেরর সেবা করার সুযোগ দেবে। লেফটেন্যান্ট জেনারেল পুরি জানান, "আমরা তরুণদের দীর্ঘ এবং স্বল্প মেয়াদী সামরিক চাকরির জন্য সুযোগ দিচ্ছি।"

আবেদনের যোগ্যতা কী?

স্বীকৃত কারিগরি কলেজ যেমন ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট এবং ন্যাশনাল স্কিলস কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক-এর মাধ্যমে ক্যাম্পাস ইন্টারভিউয়ের পরে স্থল, নৌ এবং বিমান বাহিনী এই তিন বাহিনীতেই একটি কেন্দ্রীভূত অনলাইন সিস্টেমের মাধ্যমে নথিভুক্ত করা হবে। তালিকাভুক্তি একটি 'অল ইন্ডিয়া অল ক্লাস' ভিত্তিতে হবে। বয়সসীমা ১৭.৫ থেকে ২৩ বছর। অগ্নিবীররা তাদের নির্দিষ্ট বিভাগের জন্য তালিকাভুক্তির পরে চিকিৎসার প্রয়োজনীয়তা পূরণ করবে। জেনারেল ডিউটি (জিডি) সৈনিক হওয়ার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসেবে মাধ্যমিক পাশ হতে হবে। 

 

কত হবে অগ্নিবীরদের মাইনে?

প্রথম বছরের বেতন প্যাকেজ হবে ৪.৭৬ লক্ষ টাকা, চতুর্থ বছরে তা বেড়ে হবে ৬.৯২ লক্ষ টাকা। রিলিজের পরে তারা সেবা নিধি প্যাকেজে সুদ সহ প্রায় ১১.৭১ লক্ষ টাকা (ট্যাক্স মুক্ত) পাবে। এছাড়াও একটি ৪৮ লক্ষ টাকা নন-কন্ট্রিবিউটরি বীমা কভার রয়েছে৷ কর্মীরা অগ্নিবীর দক্ষতা শংসাপত্র পেলে তা তাদের পরবর্তী কর্মসংস্থান খুঁজে পেতে সহায়তা করবে।

আরও পড়ুনঃ Agnipath Scheme: অগ্নিপথ নিয়ে উত্তাল দেশ, শান্তি বজায় রাখার আর্জি রেলমন্ত্রীর

চাকরির শর্তঃ

চার বছরের চাকরির পরে, অগ্নিবীরদের ২৫ শতাংশকে  মেধা, ইচ্ছা এবং মেডিকেল ফিটনেসের ভিত্তিতে নিয়মিত ক্যাডারে নিয়োগ করা হবে। এরপরে তারা ১৫ বছর পূর্ণ মেয়াদে কাজ করবেন। বাকি ৭৫ শতাংশ অগ্নিবীরদের ছেড়ে দেওয়া হবে। তাদেরকে ১১-১২ লক্ষ টাকার একটি প্রস্থান বা "সেবা নিধি" প্যাকেজ দেওয়া হবে। একই সঙ্গে তাদেরকে দক্ষতার শংসাপত্র এবং ব্যাঙ্ক ঋণ দিয়ে আংশিকভাবে অর্থ সাহায্য করা হবে।

মহিলাদের জন্য সংরক্ষণঃ 

নির্দিষ্ট বয়সসীমার মধ্যে মেয়েরা অগ্নিপথে ভর্তির জন্য যোগ্য। কিন্তু এই প্রকল্পের অধীনে মহিলাদের জন্য এই ধরনের কোনও সংরক্ষণ নেই। ভারতীয় নৌবাহিনীর অ্যাডমিরাল আর হরি কুমার জানিয়েছেন, এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের নির্বাচন করা হবে এবং ভারতীয় নৌবাহিনীতে, যেখানে বর্তমানে শুধুমাত্র মহিলা অফিসার রয়েছে, এখন নাবিকও থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.