Coin Vending Machine: ইউপিআই ব্যবহার করে এবার নোটের বদলে হাতে পান কয়েন, জেনে নিন কীভাবে

RBI Monetary Policy 2023: গ্রাহকদের কাছে QCVM-এ প্রয়োজনীয় টাকার পরিমাণ এবং বিভিন্ন ধরনের কয়েন প্রয়োজনমাফিক তোলার বিকল্পও থাকবে। কর্পোরেট এবং ব্যক্তিদের জন্য ঋণ নেওয়ার খরচ আরও বাড়বে এমন একটি পদক্ষেপে, গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে আরবিআই মুদ্রানীতি কমিটি বুধবার রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫ শতাংশ করেছে।

Updated By: Feb 8, 2023, 12:06 PM IST
Coin Vending Machine: ইউপিআই ব্যবহার করে এবার নোটের বদলে হাতে পান কয়েন, জেনে নিন কীভাবে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: RBI মনিটারি পলিসি ২০২৩-এর মাধ্যমে RBI গভর্নর শক্তিকান্ত দাস বুধবার বলেছেন যে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া QR কোড ভিত্তিক কয়েন ভেন্ডিং মেশিন চালু করার জন্য একটি পাইলট প্রকল্প শুরু করবে। ২০২৩ ক্যালেন্ডার বছরের জন্য আর্থিক নীতির ফলাফলের কথা জানিয়ে, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলেছিলেন যে আরবিআই কয়েনের অ্যাক্সেসের সহজলভ্যতা বাড়াতে QR কোড ভিত্তিক কয়েন ভেন্ডিং মেশিন চালু করবে। আরবিআই গভর্নর বলেছেন যে পাইলট প্রকল্পটি ১২টি শহরে চালু করা হবে। বিশেষত টিয়ার দুই শহর এবং এর বাইরে থাকা শহরে করা হবে যেখানে ব্যাংকের উপস্থিতি কম সেখানে সাহায্য করবে এই ব্যবস্থা।

গভর্নর দাস মুদ্রা নীতি পর্যালোচনা ঘোষণা করার সময় বলেছিলেন, ‘ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ১২টি শহরে QR কোড ভিত্তিক কয়েন ভেন্ডিং মেশিন (QCVM) এর উপর একটি পাইলট প্রকল্প চালু করবে। এই ভেন্ডিং মেশিনগুলি ব্যাংকনোটের ফিজিক্যাল টেন্ডারিংয়ের পরিবর্তে UPI ব্যবহার করে গ্রাহকের অ্যাকাউন্টে ডেবিট করার বিপরীতে কয়েন বিতরণ করবে। এটি মুদ্রার সহজলভ্যতাকে উন্নত করবে। পাইলট প্রজেক্টের থেকে শিক্ষা নিয়ে, এই মেশিনগুলি ব্যবহার করে কয়েন বিতরণের প্রচারের জন্য ব্যাংকগুলিকে নির্দেশিকা জারি করা হবে’।

আরও পড়ুন: RBI Repo Rate Hike: নতুন বছরে ফের সাধারণ মানুষের পকেটে ধাক্কা; রেপো রেট বাড়াল আরবিআই, বাড়বে ইএমআই

RBI-এর নথিতে বলা হয়েছে যে নগদ-ভিত্তিক ঐতিহ্যবাহী মুদ্রা ভেন্ডিং মেশিনের বিপরীতে, QR কোড ভিত্তিক ভেন্ডিং মেশিন ব্যাংকনোটের প্রকৃত টেন্ডারিং এবং তাদের প্রমাণীকরণের প্রয়োজনীয়তা দূর করবে। গ্রাহকদের কাছে QCVM-এ প্রয়োজনীয় টাকার পরিমাণ এবং বিভিন্ন ধরনের কয়েন প্রয়োজনমাফিক তোলার বিকল্পও থাকবে।

আরবিআই-এর নথিতে বলা হয়েছে, ‘পাইলট প্রকল্পটি প্রাথমিকভাবে সারাদেশের ১২টি শহরের ১৯টি স্থানে চালু করার পরিকল্পনা করা হয়েছে। এই ভেন্ডিং মেশিনগুলি সহজে এবং অ্যাক্সেসযোগ্যতা বাড়ানোর জন্য পাবলিক প্লেস যেমন রেলওয়ে স্টেশন, শপিং মল, মার্কেটপ্লেসে ইনস্টল করার উদ্দেশ্যে করা হয়েছে। পাইলট পরীক্ষা থেকে শিক্ষা নিয়ে QCVM ব্যবহার করে কয়েনের আরও ভাল বিতরণ প্রচারের জন্য ব্যাংকগুলিকে নির্দেশিকা জারি করা হবে’।

আরও পড়ুন: Anurag Thakur: কাশ্মীরে জাতীয় পতাকা তুলে জেলে অনুরাগ ঠাকুর! কেন জানেন?

কর্পোরেট এবং ব্যক্তিদের জন্য ঋণ নেওয়ার খরচ আরও বাড়বে এমন একটি পদক্ষেপে, গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে আরবিআই মুদ্রানীতি কমিটি বুধবার রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫ শতাংশ করেছে।

রেপো হল সেই হার যে হারে ভারতীয় রিজার্ভ ব্যাংক প্রয়োজনের সময় বাণিজ্যিক ব্যাংকগুলিকে টাকা ধার দেয়। এটি একটি হাতিয়ার যা কেন্দ্রীয় ব্যাংক মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে ব্যবহার করে। চলতি আর্থিক বছরের শুরু থেকে এটি তৃতীয় বৃদ্ধি। মূল্যস্ফীতির চাপকে নিয়ন্ত্রণ করার জন্য এবং প্রাক-মহামারী স্তরে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য এই প্রচেষ্টা বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.