কালোটাকা-জাল নোট উদ্ধার হবে না, নোট বাতিলের আগেই কেন্দ্রকে জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক

সালের ৮ নভেম্বর সাড়ে পাঁচটা নাগাদ তড়িঘড়ি রিজার্ভ ব্যাঙ্ক তার সেন্ট্রাল বোর্ডের মিটিং ডাকে

Updated By: Nov 12, 2018, 12:09 PM IST
কালোটাকা-জাল নোট উদ্ধার হবে না, নোট বাতিলের আগেই কেন্দ্রকে জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক

নিজস্ব প্রতিবেদন: নোট বাতিলের ২ বছর পর বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের টানাপড়েনের কাহিনী বেরিয়ে এল। ২০১৬ সালের ৮ নভেম্বর নোট বাতিল করার ঘোষণার ঘণ্টা চারেক আগেই এনিয়ে কেন্দ্রকে সাবধান করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। জানিয়ে দেওয়া হয়, নোট বাতিলে আপত্তি নেই তবে তাতে কালোটাকা উদ্দার হবে না। পাশাপাশি জাল নোটও রোখা যাবে না। গোটা বিষয়টি লিখিত আকারে দেওয়া হয়েছিল কেন্দ্রকে।

আরও পড়ুন-রাজস্থানে ১৩১ জনের প্রথম প্রার্থীতালিকা প্রকাশ বিজেপির, এল ২৫ নতুন মুখ

নোট বাতিলের দিন অর্থাত ২০১৬ সালের ৮ নভেম্বর সাড়ে পাঁচটা নাগাদ তড়িঘড়ি রিজার্ভ ব্যাঙ্ক তার সেন্ট্রাল বোর্ডের মিটিং ডাকে। ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন অনুযায়ী, ওই বৈঠকে কেন্দ্রের ওই উদ্যোগকে প্রশংসার যোগ্য বলা হলেও সাফ জানিয়ে দেওয়া হয় দেশের জিডিপির ওপরে নেতিবাচাক প্রভাব ফেলবে নোট বাতিল। বৈঠকের ৫ সাপ্তাহ পর আলোচ্যসূচিতে সাক্ষর করেন ততকালীন গভর্নর উর্জিত প্যাটেল। সেখানে ৬টি আপত্তির কথা উল্লেখ করা হয়।

আরও পড়ুন-পরিচয় 'ভাঁড়িয়ে' নার্সিংহোমে তাণ্ডব 'তৃণমূল নেতার'! সিসিটিভিতে ধরা পড়ল কুকীর্তি

নোট বাতিলের প্রস্তাব কেন্দ্রীয় অর্থমন্ত্রক থেকে রিজার্ভ ব্যাঙ্কে আসে ৭ নভেম্বর। সেই প্রস্তাব পাওয়ার পর শীর্ষ ব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয় ৫০০ ও ১০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়া হলে কালো টাকা উদ্ধার হবে বা জাল নোট বাতিল হবে এমন কথা জোর দিয়ে বলা যায় না। রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয় দেশের অধিকাংশ কালোটাকা রয়েছে রিয়েল এস্টেট বা সোনা আকারে। নোটবাতিল এতে কোনও প্রভাব ফেলবে না। পাশাপাশি অর্থনীতে জাল টাকার পরিমাণ মাত্র ৪০০ কোটি টাকা। এর কোনও প্রভাব অর্থনীতির ওপরে পড়বে না।

.