RBI Monetary Policy 2023: বহুদিন পর সুখবর দিল আরবিআই, উত্তেজিত সব ব্যাংকের গ্রাহক

Reserve Bank of India: আরবিআই-এর মুদ্রানীতি কমিটি পূর্ববর্তী ছয়টি বৈঠকে সুদের হার বৃদ্ধির পর এবার রেপর রেট অপরিবরতিত রেখেছে। কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতির ছয়টি দ্বিমাসিক পর্যালোচনায় একটি বছরকে ভাগ করা হয়। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য, আরবিআই-এর মুদ্রানীতি কমিটি (এমপিসি) ফেব্রুয়ারির শুরুতে তার সাম্প্রতিকতম বৈঠকে রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫ শতাংশ করার সিদ্ধান্ত নেয়।

Updated By: Apr 6, 2023, 12:27 PM IST
RBI Monetary Policy 2023: বহুদিন পর সুখবর দিল আরবিআই, উত্তেজিত সব ব্যাংকের গ্রাহক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) কিছুদিন ধরে লাগাতার ক্রমবর্ধমান সুদের হারের মাধ্যমে জনগণকে স্বস্তি দিয়েছে। আরবিআই চলতি আর্থিক বছরের প্রথম দ্বি-মাসিক মুদ্রানীতি পর্যালোচনায় (এমপিসি) রেপো রেটে কোনও পরিবর্তন করেনি। আরবিআই-এর তরফ থেকে রেপো রেট ৬.৫ শতাংশই রাখা হয়েছে। দ্বি-মাসিক মুদ্রানীতি পর্যালোচনা জানিয়ে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাংকগুলির ব্যর্থতার কারণে আর্থিক সংকট একটি সমস্যা হিসেবে রয়ে গিয়েছে।

মিডিয়ায় ব্যাপক জল্পনা-কল্পনার বিপরীতে দাঁড়িয়ে বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) রেপো রেট অপরিবর্তিত রেখেছিল ৬.৫ শতাংশে।

আরও পড়ুন: BJP Foundation Day | Narendra Modi: 'মানুষের থেকে অনুপ্রেরণা পায় বিজেপি', প্রতিষ্ঠা দিবসে কর্মীদের কী বার্তা দিলেন মোদী?

রেপো রেট আগের স্তরেই আটকে রাখা হয়েছে

আরবিআই রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রেখেছে কিন্তু তাঁরা এও জানিয়েছে যে পরিস্থিতি যদি খারাপ হয় তাহলে সেই ক্ষেত্রে পরিবর্তিত পদ্ধতিতে কাজ করার জন্য তাঁরা প্রস্তুত থাকবে। গভর্নর শক্তিকান্ত দাস কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি কমিটির তিন দিনের বৈঠকের শেষে এই ঘোষণা করেছেন।

নতুন অর্থবছরের কেন্দ্রীয় ব্যাংকের প্রথম দ্বিমাসিক পর্যালোচনা শুরু করতে আরবিআই-এর মুদ্রানীতি কমিটির সভা ৩ এপ্রিল থেকে ৫ এপ্রিল এবং ৬ এপ্রিল অনুষ্ঠিত হয়েছিল। কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতির ছয়টি দ্বিমাসিক পর্যালোচনায় একটি বছরকে ভাগ করা হয়। অতিরিক্তভাবে এই চক্রের বাইরে জরুরী পরিস্থিতিতে কেন্দ্রীয় ব্যাংক অতিরিক্ত সেশন রাখে তাঁদের নীতি পর্যালোচনার জন্য।

আরও পড়ুন: Padma awards: শুনেছিলাম বিজেপি মুসলিমদের কিছু দেয় না, পদ্মশ্রী রশিদ আহমেদের কথা শুনে হেসে ফেললেন মোদী

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য, আরবিআই-এর মুদ্রানীতি কমিটি (এমপিসি) ফেব্রুয়ারির শুরুতে তার সাম্প্রতিকতম বৈঠকে রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫ শতাংশ করার সিদ্ধান্ত নেয়। মে ২০২২ সাল থেকে, আরবিআই রেপো রেট ২৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। মুদ্রানীতির একটি অস্ত্র যা সাধারণত অর্থনীতিতে চাহিদা কমাতে এবং মুদ্রাস্ফীতি কমাতে কাজ করে।

অর্থনৈতিক বৃদ্ধির হার ৭ শতাংশে পৌঁছানোর অনুমান

২০২২-২৩ সালে অর্থনৈতিক বৃদ্ধির হার RBI অনুমান করেছে সাত শতাংশ হবে। আরবিআই গভর্নর বলেছেন যে মুদ্রাস্ফীতির হার এখনও উচ্চ রয়ে গিয়েছে। মুদ্রাস্ফীতির হার না বাড়ার কারণে, ২০২২ সালের মে থেকে শুরু হওয়া সুদের হার বাড়ানোর প্রক্রিয়া বন্ধ হয়ে গেছে। ২০২২ সালের মে থেকে কেন্দ্রীয় ব্যাংক রেপো রেট ২.৫ শতাংশ বাড়িয়েছে। এই সময়ে, রেপো রেট চার শতাংশ থেকে বেড়ে ৬.৫ শতাংশ হয়েছে। বর্তমানে এটি চার বছরের সর্বোচ্চ পর্যায়ে চলছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.