সুদের হার কমালো রিজার্ভ ব্যাঙ্ক, ধাক্কা লাগল শেয়ার বাজারে

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আসায় ফের একদফা সুদের হার কমালো রিজার্ভ ব্যাঙ্ক। রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমে হয়েছে ৭.২৫ শতাংশ। একইসঙ্গে রিভার্স রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে করা হয়েছে ৬.২৫ শতাংশ।

Updated By: Jun 2, 2015, 12:06 PM IST
সুদের হার কমালো রিজার্ভ ব্যাঙ্ক, ধাক্কা লাগল শেয়ার বাজারে

ওয়েব ডেস্ক: মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আসায় ফের একদফা সুদের হার কমালো রিজার্ভ ব্যাঙ্ক। রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমে হয়েছে ৭.২৫ শতাংশ। একইসঙ্গে রিভার্স রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে করা হয়েছে ৬.২৫ শতাংশ।

এবারে পাইকারি মুদ্রাস্ফীতি চার মাসের সর্বোচ্চ কম ৪.৮৭ শতাংশ। তার সঙ্গে শিল্পের অগ্রগতি খুবই মন্থর লক্ষ্য করা গেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, এই মুহূর্তে রিজার্ভ ব্যাঙ্কের উচিত সুদের হার কমানো। সেদিকেই একধাপ এগোলেন রঘুরাম রাজন। রেপো রেট ও রিভার্স রেট একইসঙ্গে ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে বনিকমহলকে খুশি করার চেষ্টা করলেন তিনি।

এর জেরে কমতে পারে গৃহঋণে সুদের হার। ক্যাশ রিজার্ভ রেসিও ৪ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে। তবে সুদের হার কমলেও রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্ত পুরোপুরি খুশি করতে পারেনি বণিকমহলকে। ত্রৈমাসিক নীতি ঘোষণার পরেই শেয়ার মার্কেট পড়তে থাকে। বাজার শুরুতে উর্দ্ধমুখী হলেও সুদের হার কমানোর খবর আসতেই সেনসেক্স ও নিফটি অস্বাভাবিক পড়তে থাকে। এইমুহূর্তে সেনসেক্স ৪০০ পয়েন্ট ও নিফটি ১২৬ পয়েন্ট নিচে ট্রেড হচ্ছে।

.