'কপিরাইট আইন লঙ্খন হয়েছে!' IT মন্ত্রীর অ্যাকাউন্ট ব্লক করল Twitter

 Twitter-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ''মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট লঙ্ঘন করা হয়েছে।''

Updated By: Jun 25, 2021, 05:27 PM IST
'কপিরাইট আইন লঙ্খন হয়েছে!' IT মন্ত্রীর অ্যাকাউন্ট ব্লক করল Twitter

নিজস্ব প্রতিবেদন: প্রায় ১ ঘণ্টার উপরে কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর প্রসাদের টুইটার অ্যাকাউন্ট ব্লক করে রাখার অভিযোগ উঠল টুইটারের বিরূদ্ধে। Twitter-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ''মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট লঙ্ঘন করা হয়েছে।'' আর সে কারণেই কিছুক্ষণের জন্য অ্যাকাউন্ট ব্লক করে দেয় টুইটার। 

যদিও কিছুক্ষণের মধ্যেই তাঁর অ্যাকাউন্টের অ্যাকেসস ফিরিয়ে দেওয়া হয়েছে বলে জানান IT মন্ত্রী। মাইক্রোব্লগিং সাইট Koo-এ রবি শঙ্কর প্রসাদ লেখেন, ''বন্ধুগণ! একটা ভীষণ অদ্ভুত ঘটনা ঘটেছে। প্রায় এক ঘণ্টার উপরে আমার টুইটার অ্যাকাউন্ট ব্লক করেছিল এই সংস্থা। আমেরিকার ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট আইন লঙ্খন করার অভিযোগে। যদিও কিছুক্ষণের মধ্যেই তা ফিরিয়ে দেয়।'' 

আরও পড়ুন, 'অন্ধকার সেইসব দিনগুলি ভোলা যাবে না', জরুরি অবস্থা নিয়ে কংগ্রেসকে খোঁচা নমোর

তিনি আরও বলেন, টুইটারের এই পদক্ষেপ ভারতের তথ্য প্রযুক্তি আইন ২০২১-এর বিধি লঙ্ঘন করেছে। বিধি অনুযায়ী, তাঁর নিজের অ্যাকাউন্টে অ্যাক্সেস অস্বীকার করার আগে টুইটারকে নোটিশ দিতে হত।

নয়া ডিজিটাল বিধি নিয়ে টুইটারের সঙ্গে সঙ্ঘাত জারি রয়েছে কেন্দ্রীয় সরকারের। নয়া ডিজিটাল আইন (New IT Rules) মানতে এবার শেষবারের মতো টুইটারকে (Twitter) নোটিস দেয় কেন্দ্র। না মানলে কড়া শাস্তির মুখে পড়তে হবে সংস্থাকে। ফেসবুক-গুগল-ইউটিউব সহ একাধিক সোশাল মিডিয়া ইতিমধ্যেই এই নয়া নির্দেশিকা (New IT Rules) মেনে নিয়েছে। কিন্তু নয়া ডিজিটাল নির্দেশিকা নিয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাতের পর্যায়ে যায় টুইটার (Twitter)। 

.