এবার টাটা-ডোকোমো চুক্তি নিয়ে রতন টাটার সঙ্গে সাইরাস মিস্ত্রির বাকযুদ্ধ তুঙ্গে

এবার টাটা-ডোকোমো চুক্তি নিয়ে রতন টাটার সঙ্গে সাইরাস মিস্ত্রির বাকযুদ্ধ তুঙ্গে। টাটার সংস্কৃতি এবং মূল্যবোধের সঙ্গে খাপ খায়না, এমন সিদ্ধান্ত তিনি নিয়েছেন বলে যে অভিযোগ বার বার উঠেছে, তাকে খণ্ডন করেছেন সংস্থার চেয়ারম্যান পদ থেকে সদ্য অপসারিত সাইরাস মিস্ত্রি। তাঁর অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, টাটা-ডোকোমো চুক্তি নিয়ে যাবতীয় সিদ্ধান্ত টাটা সন্সের বোর্ডের অনুমোদনের পরেই নেওয়া হয়। যৌথ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই সব পদক্ষেপ নেওয়া হয়েছিল।

Updated By: Nov 2, 2016, 12:01 PM IST
এবার টাটা-ডোকোমো চুক্তি নিয়ে রতন টাটার সঙ্গে সাইরাস মিস্ত্রির বাকযুদ্ধ তুঙ্গে

ওয়েব ডেস্ক: এবার টাটা-ডোকোমো চুক্তি নিয়ে রতন টাটার সঙ্গে সাইরাস মিস্ত্রির বাকযুদ্ধ তুঙ্গে। টাটার সংস্কৃতি এবং মূল্যবোধের সঙ্গে খাপ খায়না, এমন সিদ্ধান্ত তিনি নিয়েছেন বলে যে অভিযোগ বার বার উঠেছে, তাকে খণ্ডন করেছেন সংস্থার চেয়ারম্যান পদ থেকে সদ্য অপসারিত সাইরাস মিস্ত্রি। তাঁর অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, টাটা-ডোকোমো চুক্তি নিয়ে যাবতীয় সিদ্ধান্ত টাটা সন্সের বোর্ডের অনুমোদনের পরেই নেওয়া হয়। যৌথ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই সব পদক্ষেপ নেওয়া হয়েছিল।

আরও পড়ুন- রবীন্দ্র সরোবর নিয়ে নয়া নির্দেশ

ডোকোমো নিয়ে যে মামলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সেটা রতন টাটা এবং ট্রাস্টিরা জানতেই বলেই বিবৃতিতে সাইরাস মিস্ত্রির তরফে দাবি করা হয়েছে। টাটা এবং জাপানি টেলিকম সংস্থা ডোকোমোর চুক্তি, তাঁর চেয়ারম্যান হওয়ার আগেই নেওয়া হয়েছিল। বিবৃতিতে তাও মনে করিয়ে দিয়েছেন মিস্ত্রি। তবে সাইরাসের দাবি মানতে নারাজ টাটা গোষ্ঠী। তাদের মতে সাইরাস মিস্ত্রিকে সরানো জরুরি ছিল। ভেবে চিন্তেই কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে। পাল্টা তোপ রতন টাটা - র।

আরও পড়ুন- জানুন নারী নির্যাতনে কোন স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ

টাটা-সাইরাস বিতর্কে নয়া মোড়। অপসারণের চার মাস আগেও প্রাক্তন চেয়ারম্যানের কাজকর্মের ভূয়সী প্রশংসা করেছিল টাটা গোষ্ঠী। এমনকি মিস্ত্রির বেতন বৃদ্ধিরও সুপারিশ করেছিল টাটা সন্স। ২৮ জুন সংস্থার মনোনয়ন এবং পারিশ্রমিক কমিটির বৈঠকে সাইরাস মিস্ত্রির কাজের মূল্যায়ন করা হয়। চেয়ারম্যান হিসেবে তাঁর কাজে খুশি হয়ে মূল বেতন এবং কমিশন বৃদ্ধির প্রস্তাব দেয় গ্রুপ এক্সিকিউটিভ কাউন্সিল বা GEC। যদিও সূত্রের খবর চেয়ারম্যান নিজে অবশ্য খূব বড় অঙ্কের বেতন বৃদ্ধির বিপক্ষেই ছিলেন। বরং তিনি চেয়েছিলেন মাত্র ৬ শতাংশ বেতন বৃদ্ধি। ২৪ অক্টোবর টাটা সন্সের গুরুত্বপূর্ণ বোর্ড মিটিংয়ে চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়া হয় সাইরাস মিস্ত্রিকে। সেইসঙ্গে ভেঙে দেওয়া হয় GEC-কেও।

.