অবসরগ্রহণের মাত্র ৩ দিনের মধ্যে সরকারি আবাস ছেড়ে দিলেন রঞ্জন গগৈ

বছরের পর বছর সরকারি আবাস দখল করে রাখেন নেতা-মন্ত্রীরা। এমনকী এই নিয়ে দড়ি টানাটানি আদালত পর্যন্তও গড়িয়েছে। তাদের কাছে উদাহরণ হতে পারেন রঞ্জন গগৈ। 

Updated By: Nov 21, 2019, 12:57 PM IST
অবসরগ্রহণের মাত্র ৩ দিনের মধ্যে সরকারি আবাস ছেড়ে দিলেন রঞ্জন গগৈ

নিজস্ব প্রতিবেদন: অবসরগ্রহণের মাত্র ৩ দিনের মধ্যে নিজের সরকারি আবাস ছেড়ে দিলেন রঞ্জন গগৈ। গত ১৭ নভেম্বর অবসর নিয়েছেন তিনি। বুধবার নয়া দিল্লির ৫ কৃষ্ণ মেনন মার্গের বাংলোর চাবি ফিরিয়ে দিলেন তিনি। সম্ভবত তিনিই প্রথম প্রধান বিচারপতি যিনি অবসরগ্রহণের পর সপ্তাহ কাটতে না-কাটতেই সরকারি আবাস খালি করলেন। 

অবসরগ্রহণের পর সরকারি আবাস খালি করতে ১ মাস সময় পান বিচারপতিরা। তার পরও আবেদনের ভিত্তিতে থাকার সময়সীমা বৃদ্ধি হয়। দিল্লিতে অবসরপ্রাপ্ত বা বদলি হওয়া সাংসদ, মন্ত্রী ও আমলাদের সরকারি আবাস দখল করে রাখা এক বড় সমস্যা। প্রশাসনিক প্রভাবের কারণে তাদের ওপর কোনও পদক্ষেপও করতে পারেন না সরকারি আধিকারিকরা। সেই সুযোগে বছরের পর বছর সরকারি আবাস দখল করে রাখেন নেতা-মন্ত্রীরা। এমনকী এই নিয়ে দড়ি টানাটানি আদালত পর্যন্তও গড়িয়েছে। তাদের কাছে উদাহরণ হতে পারেন রঞ্জন গগৈ। 

গত ৯ নভেম্বর অযোধ্যা মামলার রায় দেয় সুপ্রিম কোর্ট। আদালতের ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চের নেতৃত্বে ছিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। রায় ঘোষণার আগে তাঁর নিরাপত্তা বাড়ায় কেন্দ্রীয় সরকার। অযোধ্যা মামলার রায়ে বিতর্কিত ২.৭৭ একর জমি হিন্দুদের হাতে তুলে দেয় আদালত। এর পরই গত ১৭ নভেম্বর অবসর নেন গগৈ। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন বিচারপতি এসএ বোবদে। 

আরও পড়ুন: মালেগাঁও বিস্ফোরণ মামলায় অভিযুক্ত প্রজ্ঞা জায়গা পেলেন প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটিতে

এর আগে অবসরগ্রহণের সপ্তাহখানেক পর সরকারি আবাস ছেড়েছিলেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জেএস খেহর।  

.