Ayodhya | Ram Mandir: অযোধ্যার রামমন্দিরে পুরোহিত নিয়োগের বিজ্ঞাপন! ৩০০০ আবেদন থেকে ক'জন সুযোগ পেলেন?

Ram Mandir Priest Recruitment: রাম মন্দির উদ্বোধনের সময় ঘনিয়ে এসেছে। কিন্তু এতে পূজার জন্য কাকে রাখা হবে? এর জন্য প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। পুরোহিত নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে।

Updated By: Nov 21, 2023, 12:46 PM IST
Ayodhya | Ram Mandir: অযোধ্যার রামমন্দিরে পুরোহিত নিয়োগের বিজ্ঞাপন! ৩০০০ আবেদন থেকে ক'জন সুযোগ পেলেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অযোধ্যায় রাম মন্দির তৈরি হতে চলেছে। ২২ জানুয়ারি মন্দিরের উদ্বোধন হওয়ার কথা। মন্দির উদ্বোধনের আগে পুরোহিত বাছাইয়ের কাজও জোরদার হয়েছে। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট ২০ জন পুরোহিত নিয়োগের জন্য একটি বিজ্ঞাপন জারি করেছিল। যার জন্য আবেদন করেছেন তিন হাজার জন। এরপর অযোধ্যার করসেবকপুরমে সাক্ষাৎকার নেওয়া হয় এবং ৩ হাজারের মধ্যে ২০০ প্রার্থীকে বেছে নেওয়া হয়।

বলা হচ্ছে যে ২০ জনকে বেছে নেওয়া হবে তাদের রাম মন্দিরের পুরোহিত করার আগে ৬ মাস প্রশিক্ষণ দেওয়া হবে।

রাম মন্দিরের পুরোহিতরা কীভাবে নির্বাচিত হবেন?

সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, ৩ সদস্যের ইন্টারভিউ প্যানেলে বৃন্দাবনের জয়কান্ত মিশ্র এবং অযোধ্যার দুই মহন্ত মিথিলেশ নন্দিনী শরণ এবং সত্যনারায়ণ দাস রয়েছেন। রাম মন্দির ট্রাস্টের কোষাধ্যক্ষ, গোবিন্দ দেব গিরি বলেছেন যে যাঁরা সংক্ষিপ্ত তালিকায় ছিলেন কিন্তু বাছাই তালিকায় থাকেননি, প্রশিক্ষণ শেষে তাদেরকেও সার্টিফিকেটও দেওয়া হবে। ভবিষ্যতে তাদেরকে পুরোহিত হিসেবে নিযুক্ত করা যেতে পারে।

আরও পড়ুন: Rajasthan Congress Manifesto: ভোটমুখী রাজস্থানে কল্পতরু কংগ্রেস! সুদহীন কৃষকঋণ, বিনা পয়সার শিক্ষা...

পুরোহিতদের কিভাবে প্রশিক্ষণ দেওয়া হবে?

সাক্ষাৎকারের সময়, প্রার্থীদের পূজা প্রক্রিয়া সম্পর্কিত অনেক কঠিন প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল। সন্ধ্যা বন্দন-এর প্রক্রিয়া এবং মন্ত্রগুলির উপর বেশি মনোযোগ দেওয়া হয়েছিল। নির্বাচিত প্রার্থীদের কারসেবকপুরমেই ৬ মাসের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। তাদের শিক্ষার জন্য একটি ধর্মীয় সিলেবাসও তৈরি করা হবে। প্রশিক্ষণের সময় প্রার্থীদের বিনামূল্যে খাবার দেওয়া হবে। এছাড়াও প্রতি মাসে ২০০০ টাকা বৃত্তি দেওয়া হবে।

সিংহাসন তৈরির প্রস্তুতি জোরদার

অযোধ্যায় তৈরি হওয়া রামলালার মন্দিরের সিংহাসন তৈরির কাজও চলছে দ্রুত গতিতে। গর্ভগৃহের ভেতরে তৈরি করা হচ্ছে ৩ ফুট উঁচু সিংহাসন। যার উপরে রামলালা বসবেন। অযোধ্যায় নির্মিত রাম মন্দিরে ভগবান রামলালার উপবিষ্ট হওয়ার সময় ঘনিয়ে আসছে। যত তাড়াতাড়ি সম্ভব মন্দিরের নির্মাণ কাজ শেষ হওয়ার অপেক্ষায় রয়েছেন ভক্তরা। এবার মন্দির নিয়ে একটি বিশেষ কথা সামনে এসেছে।

মন্দিরের অভ্যন্তরে, রাম লালা সোনার মার্বেল দিয়ে খচিত ৩ ফুট উঁচু 'সিংহাসনে' বসবেন, যা আট ফুট লম্বা এবং ৪ ফুট চওড়া হবে।

কোথায় বসবেন রামলালা?

রাম মন্দিরের গর্ভগৃহে তৈরি হচ্ছে বিশাল সিংহাসন। যেখানে পাঁচ বছরের শিশু রামলালার মূর্তি থাকবে। রাম মন্দিরের নিচতলা যেকোনও পরিস্থিতিতে ১৫ ডিসেম্বরের মধ্যে প্রস্তুত করা হবে। এছাড়া প্রথম তলার কাজও প্রায় শেষ হয়েছে। তবে রামলালার সিংহাসনে কত সোনা, রুপো বা অন্যান্য মূল্যবান ধাতু ব্যবহার করা হয়েছে তা এখনও প্রকাশ্যে আসেনি।

আরও পড়ুন: Uttarkashi Tunnel Collapse: 'ভালো আছি'! এন্ডোস্কোপিক ক্যামেরায় ১০ দিন পর প্রথমবার দেখা মিলল সুড়ঙ্গে 'আটক' শ্রমিকদের

জেনে নিন, অযোধ্যায় তৈরি হওয়া রাম মন্দিরে রামলালার এমন এক দিব্য মূর্তি স্থাপন করা হবে, যা এখন পর্যন্ত কোথাও দেখা যায়নি। যে ভাস্কররা ভগবান রামের মূর্তি তৈরি করছিলেন তারা এই দাবি করেছেন। এবং বলেছেন, রাম মন্দিরে এমন ভগবান রামের মূর্তি স্থাপন করা হবে, যা আগে কোথাও দেখা যায়নি। এমনকি ইন্টারনেটেও রাম মন্দিরে রামলালার এমন ছবি থাকবে না। শাস্ত্রে শ্রী রামের বর্ণনাকে মাথায় রেখেই তাদের রূপ তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন ভাস্কররা।

বলা হয়েছিল যে শ্রী রামের সঙ্গে তাঁর ছোট ভাই ভারত, লক্ষ্মণ, শত্রুঘ্ন এবং রামভক্ত হনুমানও গর্ভগৃহে উপস্থিত থাকবেন। সেই সঙ্গে শ্রী রামের শিশুরূপও দেখা যাবে। তিনজন ভাস্কর বিভিন্ন জায়গায় মূর্তি তৈরি করছেন এবং নভেম্বরের শেষের দিকে সেগুলোর কাজ শেষ হবে। আর মাত্র কয়েকদিনের মধ্যেই তৈরি হতে চলেছে রামলালার মূর্তি। দেশের তিন বিখ্যাত ভাস্কর এটি তৈরি করছেন, যাঁরা বলছেন, এমন মূর্তি আগে কোথাও দেখা যায়নি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.