ভারত-পাকিস্তান সীমান্তে বসছে লেসার নিয়ন্ত্রিত ’স্মার্ট ফেন্স’, সূচনা করছেন রাজনাথ সিং

কীভাবে ওই স্মার্ট বেড়া কাজ করবে আজ স্বরাষ্ট্রমন্ত্রীকে হাতকলমে দেখাবে বিএসএফ

Updated By: Sep 17, 2018, 10:39 AM IST
ভারত-পাকিস্তান সীমান্তে বসছে লেসার নিয়ন্ত্রিত ’স্মার্ট ফেন্স’, সূচনা করছেন রাজনাথ সিং

নিজস্ব প্রতিবেদন: ভারত-পাকিস্তান সীমান্তে বসছে স্মার্ট বেড়া। জঙ্গি অনুপ্রবেশ ঠেকাতে সোমবার ওই প্রকল্পের সূচনা করবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সীমান্তের পালৌরা থেকে ওই বেড়া দেওয়ার কাজ শুরু হচ্ছে।

নিয়ন্ত্রণরেখা বরাবর পাঁচ কিলোমিটার দৈর্ঘের দুটি জায়গায় ওই বেড়া দেওয়া হবে। এই ধরনের ২৪ ঘণ্টা সীমান্তের ওপরে নজর রাখবে। এই বেড়া হবে লেজার নিয়ন্ত্রিত। সঙ্গে থাকবে আরও আধুনিক প্রযুক্তি।

আরও পড়ুন-ফ্ল্যাটের একাংশ পরিচারিকার নামে, মালিককে চাদর মুড়িয়ে পাচারের আগে ধৃত

কীভাবে ওই স্মার্ট বেড়া কাজ করবে আজ স্বরাষ্ট্রমন্ত্রীকে হাতকলমে দেখাবে বিএসএফ। বিএসএফের তরফে আরও জানানো হয়েছে, নজরদারির জন্য স্মার্ট ফেন্সে ব্যবহার করা হচ্ছে বহু যন্ত্রপাতি। ঘণ্টার পর ঘণ্টা ধরে নজরদারি সংক্রান্ত সব তথ্য ওই গ্যাজেটে মজুত থাকবে। স্মার্ট ফেন্সে থাকছে থার্মাল ইমেজার, আন্ডারগ্রাউন্ড সেন্সর, ফাইবার অপটিক্যাল সেন্সর। ফেন্সের বিভিন্ন জায়গায় বসিয়ে দেওয়া হবে রেডার।

সীমান্তরক্ষী বাহিনী সূত্রে জানা যাচ্ছে যে কোনও আবহাওয়ায় ২৪ ঘণ্টা ধরে কাজ করবে স্মার্ট ফেন্সের ওইসব অত্যাধুনিক প্রযুক্তি। রাজস্থানের ধুলো কিংবা কাশ্মীরের ঘন কুয়াশা বা ঠাণ্ডার মধ্যে কাজ করতে পারে ওই ব্যবস্থা। প্রসঙ্গত, এনিয়ে বিএসএফের ডিরক্টর জেনারেল কে কে শর্মা আগেই জানিয়েছিলেন, ভারত-পাকিস্তান ও ভারত-বাংলাদেশ সীমান্তে বসানো হবে এই ধরনের বেড়া।

আরও পড়ুন-আবার লালে লাল JNU, ছাত্র সংসদ নির্বাচনে ফের মুখ থুবড়ে পড়ল AVBP

গত বছর জয়সলমিরে সীমান্তরক্ষী বাহিনীর এক অনুষ্ঠানে রাজনাথ সিং বলেছিলেন, ২০১৮ সালের মধ্যে ভারত-পাকিস্তান সীমান্তের অধিকাংশ জায়গা অত্যাধুনিক বেড়া দিয়ে ঘিরে ফেলা হবে। এবার তারই সূচনা হল।

.