Rajendra Prasad Death Anniversary: ভারতের প্রথম রাষ্ট্রপতির মৃত্যুদিনে জেনে নিন তাঁর বিরল কিছু বাণী...

Rajendra Prasad Death Anniversary 2023: রাজেন্দ্র প্রসাদ ভারতের প্রথম রাষ্ট্রপতি। ১৮৮৪ সালের ৩ ডিসেম্বর জন্ম। পেশায় আইনজীবী, ছিলেন রাজনীতিবিদও। ভারতের স্বাধীনতা আন্দোলন-পর্বে তিনি এই আন্দোলনে যোগ দিয়েছিলেন। তিনি ছিলেন গান্ধীবাদী।

Updated By: Feb 28, 2023, 04:07 PM IST
Rajendra Prasad Death Anniversary: ভারতের প্রথম রাষ্ট্রপতির মৃত্যুদিনে জেনে নিন তাঁর বিরল কিছু বাণী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজেন্দ্র প্রসাদ ভারতের প্রথম রাষ্ট্রপতি। ১৮৮৪ সালের ৩ ডিসেম্বর জন্ম। পেশায় আইনজীবী, ছিলেন রাজনীতিবিদও। ভারতের স্বাধীনতা আন্দোলন-পর্বে তিনি এই আন্দোলনে যোগ দিয়েছিলেন। তিনি ছিলেন গান্ধীবাদী। লবণ সত্যাগ্রহে অংশ নেওয়ার অপরাধে তিনি জেলও খেটেছেন। ভারত ছাড়ো আন্দোলনেও অংশ নিয়েছিলেন তিনি। ১৯৬৩ সালের আজকের দিনে, ২৮ ফেব্রুয়ারি প্রয়াত হয়েছিলেন ড. রাজেন্দ্র প্রসাদ।

আরও পড়ুন: National Science Day: আলোর একটু অন্যরকম বিচ্ছুরণই সেদিন বিজ্ঞানের ইতিহাসে সূচনা করল এক নতুন যুগের...

ছাত্রাবস্থায়, ১৯০৬ খ্রিস্টাব্দে কলকাতায় ভারতীয় জাতীয় কংগ্রেস দলের স্বেচ্ছাসেবক হিসেবে তাঁর রাজনীতিতে প্রবেশ। ১৯১১ সালে কংগ্রেসের সদস্য হন। ১৯১৬ সালে লক্ষ্ণৌতে মহাত্মা গান্ধীর সংস্পর্শে এসে চম্পারনে তথ্যনুসন্ধানে যান। এই কাজে সাহসিকতা ও কৃতিত্বের পরিচয় দেন তিনি। অসহযোগ আন্দোলনে যোগ দিয়ে আইন পেশা পরিত্যাগ করেন ও সবসময়ের জন্যে জাতীয়তাবাদী রাজনীতিতে অংশগ্রহণ করেন। স্বদেশি আন্দোলনে যোগ দিয়ে সাহিত্যিক ও দার্শনিক রাহুল সাংকৃত্যায়নে র সঙ্গে তাঁর আলাপ হয়। রাহুলজি তাঁর পান্ডিত্য ও ব্যক্তিত্বের দ্বারা বিশেষভাবে প্রভাবিত হয়েছিলেন। তিনি তাঁর রচনায় একাধিকবার রাজেন্দ্র প্রসাদের কথা উল্লেখ করেছেন।

আরও পড়ুন: Rare Disease Day: আপনি বিরল গোত্রের রোগ নিয়ে যথেষ্ট সচেতন তো? না হলে জেনে নিন কী করতে হবে...

এ হেন সাহসী শিক্ষিত আদর্শবাদী দেশ-নিবেদিতপ্রাণ মানুষটি সারাজীবন তাঁর ঘটনাবহুল জীবনের ফাঁকে নানা গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন। এখানে সেই মণিমুক্তোরই কয়েকটি হাজির করা হল:

১) লক্ষ্য পূরণের জন্য আমাদের যে কর্মসূচি, তার পদ্ধতিটিও হতে হবে পরিচ্ছন্ন।

২) নানা বিধ্বংসী অস্ত্র মানুষের হাতে চলে এসেছে, এর জেরে মানবজাতির অস্তিত্ব সংকটের মুখোমুখি।

৩) যারা দেশের স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন তাঁদের স্মরণ করা আমাদের কর্তব্য।

৪) কেউ আমাকে ঠেলে সরিয়ে দিতে পারবে না।

৫) একটি জাতির হাঁফ ছাড়ার কোনও অবকাশ নেই, তাকে নিরন্তর সামনে এগিয়ে যেতে হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.