দেশের প্রতিটি রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসে শুরু হচ্ছে 'অপারেশন স্বর্ণ'!

দিনের পর দিন অভিযোগ জমা পড়ছিল। কখনও সময়ে পৌছয় না, আবার কখনও খাবারের মান খারাপ এখানেই শেষ নয়, ছিল শৌচাগার ও বেডরোল নিয়েও সমস্যা। দেশের প্রিমিয়াম দুটি ট্রেন রাজধানী এক্সপ্রেস ও শতাব্দী এক্সপ্রেসের যাত্রীদের এহেন অভিযোগের সামনে পড়ে এবার সেগুলিতে আমূল পরিবর্তন আনতে উদ্যোগী হল ভারতীয় রেল মন্ত্রক।  

Updated By: Jun 21, 2017, 06:10 PM IST
দেশের প্রতিটি রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসে শুরু হচ্ছে 'অপারেশন স্বর্ণ'!

ওয়েব ডেস্ক : দিনের পর দিন অভিযোগ জমা পড়ছিল। কখনও সময়ে পৌছয় না, আবার কখনও খাবারের মান খারাপ এখানেই শেষ নয়, ছিল শৌচাগার ও বেডরোল নিয়েও সমস্যা। দেশের প্রিমিয়াম দুটি ট্রেন রাজধানী এক্সপ্রেস ও শতাব্দী এক্সপ্রেসের যাত্রীদের এহেন অভিযোগের সামনে পড়ে এবার সেগুলিতে আমূল পরিবর্তন আনতে উদ্যোগী হল ভারতীয় রেল মন্ত্রক।  

'অপরেশন স্বর্ণ' এই নামে নতুন এই উদ্যোগের সিদ্ধান্ত নিয়েছে রেল। সেখানে প্রথম দফায় দিল্লি-মুম্বই রাজধানী এক্সপ্রেস ও মুম্বই-আহমেদাবাদ শতাব্দী এক্সপ্রেসকে এই উন্নতিকরণের জন্য বেছে নেওয়া হয়েছে। পরে দফায় দফায় প্রতিটি রুটেই পরিবর্তন আনা হবে।

আরও পড়ুন- সাধুর বেশে অসাধু কাজ! ট্রেনে মাদকমিশ্রিত আম খাইয়ে লুঠ, খুন ১

বেশ কিছুদিন ধরেই যাত্রীরা রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসের পরিষেবার মান নিয়ে প্রশ্ন তুলছিলেন। অনেকেই অন্যন্ত বিরক্ত হয়ে পড়েছিলেন। এই পরিস্থিতিতে এই প্রিমিয়াম ট্রেনগুলির প্রতি যাত্রীদের বিশ্বাস ফেরাতে উদ্যোগ রেলের।  

কী করা হবে এই নতুন উদ্যোগে?

রেলের তরফে জানানো হয়েছে-

১) কমিটি গড়ে 'অপারেশন স্বর্ণ' কাজ খতিয়ে দেখা হবে

২) ট্রেনের পরিচ্ছন্নতা, বেডরোলের মান, শৌচাগারের পরিস্থিতি, কোচের অভ্যন্তরীন পরিচ্ছন্নতা, খাবারের মান ও নিরাপত্তা নিয়ে কাজ করা হবে। প্রতিটি ক্ষেত্রেই উন্নতিকরণের ব্যবস্থা নেওয়া হয়েছে

৩) নতুন করে বিনোদনের ব্যবস্থা করা হবে প্রতিটি কোচে

৪) বসানো হবে CCTV ক্যামেরা ও কফি ভেন্ডিং মেশিন

৫) এক একটি রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসের উন্নতিকরণের জন্য বরাদ্দ করা হয়েছে ৫০ লাখ টাকা করে

.