'সবজি কাটুন, ঘর ঝাঁট দিন', সুস্থ থাকতে মহিলাদের পরামর্শ দিয়ে বিতর্কে পত্রিকা

শরীর সুস্থ রাখতে কী করতে হবে? এই নিয়ে ১৪টা 'সহজ উপায়' বলা হয়েছে পত্রিকায়।

Updated By: Nov 12, 2017, 01:54 PM IST
'সবজি কাটুন, ঘর ঝাঁট দিন', সুস্থ থাকতে মহিলাদের পরামর্শ দিয়ে বিতর্কে পত্রিকা

নিজস্ব প্রতিবেদন : মহিলাদের শরীর সুস্থ রাখার অভিনব দাওয়াই দিল রাজস্থান শিক্ষা দফতরের মাসিক পত্রিকা 'শিভিরা'। পত্রিকায় লেখা হয়েছে, মহিলারা শরীর সুস্থ রাখতে ঘর পরিষ্কার করুক, লস্যি বানাক, বাড়ির বাচ্চাদের সাথে খেলাধুলো করুক, দিনে ১০ - ১৫ মিনিট ধরে হাসুক। মহিলাদের উদ্দেশে পত্রিকার এই 'পরামর্শ' ঘিরেই দেখা দিয়েছে বিতর্ক।

শরীর সুস্থ রাখতে কী করতে হবে? এই নিয়ে ১৪টা 'সহজ উপায়' বলা হয়েছে পত্রিকায়। শরীর সুস্থ রাখার জন্য রোজ নিয়ম করে হাঁটা, দৌড়ানো, ঘোড়ায় চড়া, সাঁতার কাটার মত বিভিন্ন শারীরিক কসরত করার কথা বলা হয়েছে পত্রিকায়। এর পাশাপাশি মহিলাদের উদ্দেশে ওই পত্রিকার পরামর্শ, ঘর-গেরস্থালীর কাজ করুন। চরকি পেষা, সবজি কাটা, জল ভরা, ঘর ঝাঁট দেওয়ার মত কাজ প্রতিদিন করতে বলা হয়েছে মহিলাদের।

পত্রিকার এই 'পরামর্শ' ঘিরেই দেখা দিয়েছে বিতর্ক। এভাবে শুধু মহিলাদের ঘরের কাজ 'করতে বলা' লিঙ্গ বৈষম্যের নিদর্শন বলে দাবি করেছেন অনেকেই। এমনকী ওই পত্রিকায় শরীর সুস্থ রাখতে 'আধপেটা' খাওয়ার কথাও বলা হয়েছে। পত্রিকায় আরও দাওয়াই, যতটা খিদে পেয়েছে তার অর্ধেক পরিমাণ খাবার খান। বাকিটা 'জল আর হাওয়া খেয়ে' ভরান।

আরও পড়ুন, রাস্তায় গাড়িতে বসে স্তন্যপান! হেনস্থার শিকার মা ও ৭ মাসের শিশু

শিক্ষা দফতরের পত্রিকায় এমন 'আজব' পরামর্শ ঘিরে বিতর্ক শুরু হওয়ার পরই ভুল স্বীকার করে সাফাই দিয়েছেন মধ্যশিক্ষা বোর্ডের নির্দেশক তথা পত্রিকার প্রধান সম্পাদক নাথমল দিদেল। তিনি বলেন, সমাজে সাধারণ নিয়মে যা হয়ে আসছে পত্রিকায় সেটাই বলা হয়েছে। এর পিছনে বৈষম্য তৈরির কোনও অভিপ্রায় নেই। তবে, পত্রিকায় আলাদা করে শুধু মহিলাদের ঘরের কাজ করতে বলা উচিত হয়নি বলেই মনে করেন তিনি।

.