Rajasthan Assembly Elections: রাজ না রেওয়াজ? রাজস্থানের ভোটে বদলাবে সরকার নাকি কংগ্রেসের মান বাঁচাবেন গেহলোত!

রাজ না রেওয়াজ? রাজস্থানের ভোটে বদলাবে কী? কংগ্রেসের মান বাঁচাবেন গেহলোত? নাকি রেওয়াজ মেনেই জিতবে বিজেপি? আজ ভোটের বুথে রায় দিচ্ছে মরুরাজ্য? শেষবার উনিশশো পঁচাশিতে ক্ষমতা ধরে রাখতে পেরেছিল কংগ্রেস। তারপর গত আটত্রিশ বছর ধরে প্রতি ভোটেই নিয়ম করে সরকার বদলেছে। রীতি অক্ষুন্ন থাকলে এবার বিজেপির ক্ষমতায় আসার পালা। তবে কংগ্রেসের দাবি গেহলোতের জাদুবলে এবার ৩৮ বছরের রেওয়াজ  ভাঙবে রাজস্থান। সেক্ষেত্রে চব্বিশের ফাইনালের আগে তেইশের সেমিতে কিছুটা হলেও ধাক্কা মোদী সরকারের। 

Updated By: Nov 25, 2023, 11:39 AM IST
Rajasthan Assembly Elections: রাজ না রেওয়াজ? রাজস্থানের ভোটে বদলাবে সরকার নাকি কংগ্রেসের মান বাঁচাবেন গেহলোত!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজস্থানের জনগণ শনিবার রাজ্য বিধানসভার ২০০টি আসনের মধ্যে ১৯৯টি আসনের জন্য তাদের প্রতিনিধি নির্বাচন করতে ভোট দিচ্ছে। নির্বাচনটি ক্ষমতাসীন কংগ্রেস এবং বিরোধী বিজেপির মধ্যে একটি গুরুত্বপূর্ণ প্রতিদ্বন্দ্বিতা হিসেবে দেখা হচ্ছে। দুই দলই প্রচুর নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছে এবং ভোটারদের আকৃষ্ট করার জন্য তাদের তারকা প্রচারকদের নিয়ে এসেছে। শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভোটগ্রহণ প্রক্রিয়া নিশ্চিত করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। ভোটগ্রহণ সকাল ৭টায় শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। একমাত্র আসন যেখানে নির্বাচন স্থগিত করা হয়েছে তা হল করণপুর, যেখানে কংগ্রেস প্রার্থী গুরমিত সিং কুনারের সম্প্রতি মৃত্যু হয়েছে।

মুখ্যমন্ত্রী অশোক গেহলোতের নেতৃত্বে কংগ্রেস ক্ষমতা ধরে রাখতে এবং রাজ্যের সরকারগুলির তিন দশকের পুরনো ধারা ভাঙার আশা করছে। কংগ্রেস কৃষি, স্বাস্থ্য, শিক্ষা এবং সমাজকল্যাণের ক্ষেত্রে তার কৃতিত্বগুলি তুলে ধরেছে এবং একটি জাতি-ভিত্তিক আদমশুমারি শুরু করার, পঞ্চায়েত স্তরে আরও কর্মী নিয়োগ করার এবং কৃষকদের জন্য ন্যূনতম সমর্থন মূল্যের নিশ্চয়তা দেওয়ার জন্য একটি আইন প্রণয়নের প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন: Delhi Accident: জলের ট্যাঙ্কে বিদ্যুৎ! শহরের বেসরকারি হাসপাতালে মৃত্যু ৩ জনের...

অন্যদিকে, বিজেপি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা এবং গেহলোত সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য তার উন্নয়ন এজেন্ডার উপর নির্ভর করছে। দলটি কংগ্রেসের বিরুদ্ধে পরিবারবাদী রাজনীতি, দুর্নীতি, অপশাসন এবং মহিলা, ছাত্র এবং কৃষকদের স্বার্থ রক্ষা করতে ব্যর্থ হওয়ার অভিযোগ করেছে। বিজেপি রাজ্যে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি, লাহো ইনসেনটিভ স্কিম, সরাসরি টাকা হস্তান্তর এবং ভামাশাহ স্বাস্থ্য পরিকাঠামো মিশনের মতো বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্প বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে।

নির্বাচনটি প্রাক্তন ডেপুটি সিএম সচিন পাইলটের রাজনৈতিক প্রভাবেরও একটি পরীক্ষা, যিনি গত বছর গেহলোতের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন কিন্তু পরে দলের নেতৃত্বের সঙ্গে কথা বলে সমস্যা মিটিয়ে নেন। পাইলট টঙ্ক আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন এবং রাজ্য জুড়ে ব্যাপক প্রচার চালাচ্ছেন। তিনি মোদীর কাছ থেকে তীব্র আক্রমণের সম্মুখীন হয়েছেন। বিজেপি দাবি করেছে ১৯৯৬ সালে তাঁর বাবার কংগ্রেস হাইকমান্ডের বিরুদ্ধে বিদ্রোহের ফল ভুগছেন সচিন। পাইলট, মোদীর মন্তব্যকে প্রত্যাখ্যান করেছিলেন এবং তাকে রাজ্যের সমস্যাগুলিতে মনোনিবেশ করতে বলেছিলেন।

পাইলট এবং গেহলোত ছাড়াও, প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে, কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন রাঠোর, কংগ্রেসের জাতীয় মুখপাত্র গৌরব বল্লভ, বিশ্বরাজ সিং মেওয়ার, রাজস্থান বিধানসভার স্পিকার সিপি জোশী এবং রাজস্থান এলওপি রাজেন্দ্র রাঠোর আরও কয়েকজন গুরুত্বপূর্ণ প্রার্থী লড়বেন এই নির্বাচনে। কংগ্রেস এবং বিজেপি উভয়ের অনেক বিদ্রোহী প্রার্থীও প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। তাঁরা নিজেদের দলের মনোনীত প্রার্থীদের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন।

ছোট দল এবং নির্দলদের ভূমিকাও নির্বাচনের ফলাফলে গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে। বিএসপি, এএপি, আরএলপি, বিএপি, সিপিআই-এম, জেজেপি এবং এএসপি এমন কয়েকটি দল রয়েছে যারা দুটি প্রধান দলের ভোট ভাগ করার চেষ্টা করছে।

আরও পড়ুন: Uttarkashi Rescue Update: অন্ধকূপ থেকে কবে মুক্তি? টানেল বিপর্যয়ে ফের ব্যাহত উদ্ধার কাজ...

রাজস্থানের নির্বাচনী প্রচারে কংগ্রেস এবং বিজেপির মধ্যে তীব্র লড়াই দেখা গিয়েছে। উভয় দলই ভোটারদের সামনে তাদের শীর্ষ নেতাদের নিয়ে এসেছে। বিজেপির তারকা প্রচারক হিসাবে মোদী, অমিত শাহ, জেপি নাড্ডা, রাজনাথ সিং এবং যোগী আদিত্যনাথ থাকলেও কংগ্রেস তাদের প্রতিহত করার জন্য রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, মল্লিকার্জুন খাড়গে এবং বেশ কয়েকজন রাজ্য নেতার উপর নির্ভর করেছিল।

ভোট গণনা ৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। সেইদিন রাজ্যের ৫,২৬,৯০,১৪৬ ভোটাররা প্রার্থী এবং দলগুলির ভাগ্য নির্ধারণ করবেন। তাদের মধ্যে ১,৭০,৯৯,৩৩৪ জন ১৮-৩০ বছর বয়সী তরুণ ভোটার। এর মধ্যে ১৮-১৯ বছর বয়সী ২২,৬১,০০৮ জন নতুন ভোটার রয়েছে। ভোটের দিন আগে পোস্টাল ব্যালটের মাধ্যমে ৩ লাখের বেশি ভোটার ভোট দিয়েছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.