নিরাপত্তায় অগ্রাধিকার, মেরামতির জন্য দরকারে দাঁড়িয়ে থাকবে ট্রেন

Updated By: Nov 4, 2017, 03:12 PM IST
নিরাপত্তায় অগ্রাধিকার, মেরামতির জন্য দরকারে দাঁড়িয়ে থাকবে ট্রেন

নিজস্ব প্রতিবেদন: সময়ানুবর্তিতা ও যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে নতুন টাইম টেবল তৈরি করেছে ভারতীয় রেল। বৃহস্পতিবার থেকে লাগু হয়েছে 'ট্রেন অ্যাট আ গ্যান্স ২০১৭-১৮'। 
রেল লাইন, সিগন্যালিং ও অন্যান্য ব্যবস্থা মেরামতির জন্য সময় বরাদ্দ করেই এই সময়সূচি তৈরি করেছে রেল। সেজন্য প্রতি ২ থেকে ৪ ঘণ্টার ব্যবধানে নির্দিষ্ট সময় ধার্য করা হয়েছে। এই সময়ে রেল লাইন, সিগন্যালিং ব্যবস্থা ও ওভারহেডের সরঞ্জাম পরীক্ষা করে দেখা হবে। 

গত ১৯ অগাস্ট উত্তরপ্রদেশের খাটৌলিতে ট্রেন লাইনচ্যুত হওয়ায় ২০ জনের মৃত্যু হয়েছিল। জানা গিয়েছে, লাইন মেরামতির সময় হঠাত্ ট্রেন চলে আসায় ঘটেছিল সেই দুর্ঘটনা। মেরামতির জন্য কাটা লাইনের ওপর দিয়েই চালানো হয়েছিল ট্রেন।  

রেলমন্ত্রী পীযূষ গোয়েল স্পষ্ট নির্দেশ দিয়েছেন, যতক্ষণ মেরামতির কাজ চলছে ততক্ষণ ট্রেন চলাচল বন্ধ রাখতে হবে। বর্তমানে দিল্লি-হাওড়া, দিল্লি-মুম্বই লাইনে প্রতি ১০ মিনিট অন্তর ট্রেন চলে। ফলে লাইন সারাই ও পরীক্ষার জন্য সময় পান না ইঞ্জিনিয়াররা। এবার থেকে প্রতিদিন পায়ে হেঁটে রেললাইন পরীক্ষা করতে হবে কর্মীদের। মাসে একবার মোটর ট্রলি চালিয়ে পরীক্ষা করতে হবে। রেলের তরফে জানান হয়েছে, মেরামতির জন্য যতক্ষণ দরকার, ততক্ষণই দাঁড় করাতে হবে। ইঞ্জিনিয়াররা নিশ্চিত হলেই মিলবে ট্রেন চালানোর অনুমতি। যাত্রী সুরক্ষার সঙ্গে কোনওরকম আপোস করা চলবে না।     

নতুন টাইম টেবলে ট্রেনের গতি বাড়লেও যাত্রী সুরক্ষার বিষয়েও জোর দেওয়া হয়েছে। এমনভাবে যাত্রার সময় স্থির করা হয়েছে, যাতে লাইন ও সিগন্যালিং ব্যবস্থা পরীক্ষার সময় পান ইঞ্জিনিয়াররা। নতুন সূচি অনুসারে উত্তর ভারতে মোট ৬৫টি ট্রেন আগের চেয়ে দ্রুত চলবে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, প্রতিটি জোন মিলিয়ে মোট ৫০০টি  ট্রেনের গতি আগের চেয়ে বেড়েছে। যাত্রার সময় কমেছে ১৫ মিনিট থেকে ৩ ঘণ্টা।  

আরও পড়ুন, আধার-যোগে অনলাইনে মাসে ১২টি রেলের টিকিট
   

.