ট্রেনের গতি বাড়াতে দেশে বহু স্টেশন বন্ধ করে দিচ্ছে রেল

 ট্রেনের গতি বাড়াতে ও খরচ বাঁচাতে এবার বড়সড় পদক্ষেপ নিতে চলেছে রেল। জনতার চাপে ও সাংসদদের অনুরোধে এতদিন বহু স্টেশনে ট্রেন থামিয়ে আসছিল রেল। এতে লাভের জায়গায় লোকসনই বেশি হচ্ছিল। এবার ওইসব স্টেশন তুলে দেওয়া হবে। এমননি সিদ্ধান্ত নিচ্ছে রেল। পাশাপাশি বিভিন্ন স্টেশনে ট্রেন দাঁড়ানোর সময়ও কম করে দেওয়া হবে বলে জানা ‌যাচ্ছে।

Updated By: Feb 18, 2018, 08:37 PM IST
ট্রেনের গতি বাড়াতে দেশে বহু স্টেশন বন্ধ করে দিচ্ছে রেল

নিজস্ব প্রতিবেদন:  ট্রেনের গতি বাড়াতে ও খরচ বাঁচাতে এবার বড়সড় পদক্ষেপ নিতে চলেছে রেল। জনতার চাপে ও সাংসদদের অনুরোধে এতদিন বহু স্টেশনে ট্রেন থামিয়ে আসছিল রেল। এতে লাভের জায়গায় লোকসনই বেশি হচ্ছিল। এবার ওইসব স্টেশন তুলে দেওয়া হবে। এমননি সিদ্ধান্ত নিচ্ছে রেল। পাশাপাশি বিভিন্ন স্টেশনে ট্রেন দাঁড়ানোর সময়ও কম করে দেওয়া হবে বলে জানা ‌যাচ্ছে।

রেলে গতি বাড়ানোর উপায় খুঁজতে সম্প্রতি একটি কমিটি গঠন করেছিল রেল। সেই কমিটিই ওই রিপোর্ট দিয়েছে। অন্যদিকে, ২০০৯-১০ সালে ক্যাগ রিপোর্টেও দেশে অলাভজনক স্টেশনগুলি তুলে দেওয়ার সুাপিরশ করা হয়েছিল।

আরও পড়ুন-আত্মঘাতী হোক, তারপরই ব্যবস্থা, পুলিসের বেফাঁস মন্তব্যে চরম পরিণতি যুবকের

এদিকে, ইতিমধ্যেই এ ব্যপারে কাজ শুরু করে দিয়েছে রেল। রেলের সবকটি জোনকে অলাভজনক স্টেশনের একটি তালিকা তৈরি করতে বলা হয়েছে। দেশের বেশ কয়েকটি জোন সেই তালিকা তৈরিও করে ফেলেছে। রেল বোর্ড সূত্রের খবর, একটি ট্রেনকে ‌তার ‌যাত্রাপথে দাঁড় করিয়ে রাখতে খরচ হয় ১২,৭১৬-২৪,৫০৬ টাকা। এবার ওই টাকার অনেকটাই বাঁচবে বলে মনে করা হচ্ছে।

 

.