যাত্রী সুরক্ষায় রেলের নয়া উদ্যোগ!

জঙ্গিদের সন্ত্রাসের অন্যতম নিশানা রেলস্টেশন। বারংবার নাশকতার শিকার হয়েছে দেশের বিভিন্ন রেলস্টেশন, রেললাইন। যাত্রী সুরক্ষা নিশ্চিত করতে এবার তাই নয়া উদ্যোগ নিল রেল।

Updated By: Apr 16, 2017, 05:56 PM IST
যাত্রী সুরক্ষায় রেলের নয়া উদ্যোগ!

ওয়েব ডেস্ক : জঙ্গিদের সন্ত্রাসের অন্যতম নিশানা রেলস্টেশন। বারংবার নাশকতার শিকার হয়েছে দেশের বিভিন্ন রেলস্টেশন, রেললাইন। যাত্রী সুরক্ষা নিশ্চিত করতে এবার তাই নয়া উদ্যোগ নিল রেল।

রেল এবার নিজস্ব কুকুর প্রতিপালন কেন্দ্র গড়ে তুলবে। যেখানে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হবে কুকুরদের। বিস্ফোরক, মাদক, অপরাধীকে খুঁজে বের করতে তৈরি করতে হবে রেলের নিজস্ব 'স্নিফার ও ট্র্যাকার ডগ ফোর্স'। স্নিফার ডগদের প্রয়োজন পড়ে বিস্ফোরক ও মাদক খুঁজে বের করার জন্য। অন্যদিকে ট্র্যাকার ডগরা অপরাধস্থলে ফেলে যাওয়া সূত্র ধরে, অপরাধীকে খুঁজে বের করে।

এই মুহূর্তে রেলের ডগ স্কোয়াডে মাত্র ৩৩২টি কুকুর আছে। ছাড়পত্র রয়েছে ৪৫৯টি কুকুর রাখার। তবে এই সংখ্যাটা প্রয়োজনের তুলনায় নিতান্তই নগণ্য। রেলের এক সিনিয়র সুরক্ষা আধিকারিকের কথায়,  "রেলের সুরক্ষার জন্য স্নিফার ও ট্র্যাকার সহ কমপক্ষে ২৬০০টি প্রশিক্ষিত কুকুর প্রয়োজন।" এদিকে এক-একটি ডোবারম্যান, জার্মান শেফার্ড, ল্যাব্রাডর, গোল্ডেন রিট্রিভার কিনতে রেলের এখন খরচ হয় ২০,০০০-৩০,০০০ টাকা। এখন নিজস্ব কুকুর প্রতিপালন কেন্দ্র হলে সে বোঝাও অনেকটা হাল্কা বলে আশা করছে রেল।

আরও পড়ুন, হাইওয়েতে 'ট্রাফিক জ্যাম' ১০ সিংহের! (দেখুন ভিডিও)

.