ডিসেম্বরে ৩৬ ঘণ্টা অনশনে ৭০ হাজার রেলচালক, অনিশ্চয়তার মুখে গোটা দেশের রেল পরিষেবা

অনশনের পথে ৭০ হাজার রেলচালক। ৮ ঘণ্টা ডিউটি সহ একাধিক দাবিতে আগামী মাসের ১৪ ও ১৫ তারিখ দিল্লিতে অনশনে বসছেন তাঁরা। অনিশ্চয়তার মুখে গোটা দেশের রেল পরিষেবা।

Updated By: Nov 4, 2015, 08:50 PM IST
 ডিসেম্বরে ৩৬ ঘণ্টা অনশনে ৭০ হাজার রেলচালক, অনিশ্চয়তার মুখে গোটা দেশের রেল পরিষেবা

ওয়েব ডেস্ক: অনশনের পথে ৭০ হাজার রেলচালক। ৮ ঘণ্টা ডিউটি সহ একাধিক দাবিতে আগামী মাসের ১৪ ও ১৫ তারিখ দিল্লিতে অনশনে বসছেন তাঁরা। অনিশ্চয়তার মুখে গোটা দেশের রেল পরিষেবা।

একের পর এক রেল দুর্ঘটনা, অধিকাংশ ক্ষেত্রেই আঙুল ওঠে রেলচালকদের দিকে। কেউ সাসপেন্ড হন, কারোর চাকরি যায়। কিন্তু, আসল কারণগুলো থেকে যায় অন্ধাকারেই।  এবার সরকারের বিরুদ্ধে আন্দোলনের পথে ৭০ হাজার রেল চালক। ১৪ ও ১৫ ডিসেম্বর নয়াদিল্লিতে ৩৬ ঘণ্টা অনশনে বসছেন তাঁরা।

কোন দাবিতে আন্দোলন?
৮ ঘণ্টার বেশি কোনও রেল চালককে ডিউটি করানো যাবে না। এখন তাঁদের ডিউটি করতে হয় ১৬-১৭ ঘণ্টা। কমিশনের সুপারিশ অনুযায়ী রেল চালকদের রেস্টরুমে থাকা খাওয়ার সুবন্দোবস্ত। ৪০ শতাংশ শূন্য পদে অবিলম্বে নিয়োগ। রেলট্র্যাক ও পরিকাঠামোর উন্নয়ন।

গত দশবছরে তিনটি কমিশনের এগুলোই ছিল সুপারিশ। কিন্তু,  মানে নি কোনও সরকারই । তাই এবার রেলমন্ত্রকের বিরুদ্ধে সরাসরি জেহাদ ঘোষণা করে অনশনের পথে রেল চালকরা।১৯৭৪ সালে  রেল চালকদের ধর্মঘটে অচল হয়ে পড়েছিল গোটা দেশ। মিসা প্রয়োগ করে সেমসয় ধর্মঘট ভাঙতে হয়েছিল কেন্দ্রকে। এবারও কিন্তু, সেরকমই আন্দোলনের পথে রেল চালকরা।

 

.