১২,০৬৬ একর জমি বিক্রি করে বিপুল টাকা রোজগারের পথে রেল

এবার রেলের জমি বিক্রি করার প্রক্রিয়া শুরু হল মোদী সরকার। দেশ জুড়ে রেলের উদ্বৃত্ত ১২,০৬৬ একর জমি হয় বিক্রি করে দিতে চায় রেল। এজন্য প্রথমে রাজ্য সরকারগুলির কাছে প্রস্তাব দিয়েছে তারা। প্রথম পর্বে দেশের ১৩টি রাজ্যেকে চিঠি পাঠিয়েছে রেল।

Updated By: May 6, 2018, 03:55 PM IST
১২,০৬৬ একর জমি বিক্রি করে বিপুল টাকা রোজগারের পথে রেল

নিজস্ব প্রতিবেদন: এবার রেলের জমি বিক্রি করার প্রক্রিয়া শুরু হল মোদী সরকার। দেশ জুড়ে রেলের উদ্বৃত্ত ১২,০৬৬ একর জমি হয় বিক্রি করে দিতে চায় রেল। এজন্য প্রথমে রাজ্য সরকারগুলির কাছে প্রস্তাব দিয়েছে তারা। প্রথম পর্বে দেশের ১৩টি রাজ্যেকে চিঠি পাঠিয়েছে রেল।
আরও পড়ুন-সদ্য প্রসূতিকে সপাটে চড়, নার্সের চূড়ান্ত অমানবিক ব্যবহার সরকারি হাসপাতালে
পশ্চিমবঙ্গ, গুজরাট, তামিলনাড়ু, ঝাড়খণ্ড, পঞ্জাব, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওডিশা, উত্তরপ্রদেশ, কর্ণাটক, ছত্তিশগড়, অসমের মুখ্যসচিবদের চিঠি দিয়েছে রেল বোর্ড। সেখানে বলা হয়েছে, গোটা দেশে রেলের ১২,০৬৬ একর জমি পড়ে রয়েছে। সেই জমি বিক্রি করে দিতে চায় রেল। 
রেল জানিয়েছে, ওই জমি রাজ্য সরকার কোনও হাইওয়ে, রাস্তা নির্মাণ ও অন্যান্য কাজে ব্যবহার করতে পারে। তবে ওই জমির দাম হবে চলতি বাজার দর অনু‌যায়ী।
আরও পড়ুন-মাত্র ন'মিনিটেই বিধ্বস্ত একটি আস্ত শহর
মহারাষ্ট্র, অসম ও উত্তর প্রদেশের মতো রাজ্যে রেল লাইন মিটার গেজ থেকে ব্রড গেজ করার পরও বহু জমি ফাঁকা পড়ে রয়েছে। স্বাধীনতার পর এতদিন ধরে একেবারেই অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে ওই সব জমি।
সূত্রের খবর, ওইসব জমি বিক্রি করে রেল আসলে কয়েক হাজার কোটি টাকা আয় করতে চায়। জমি কেনার জন্য রাজ্য সরকারগুলিকে বিভাগীয় ম্যানেজারের কাছে প্রস্তাব পাঠাতে বলা হয়েছে।

 

.