শিখ দাঙ্গায় কংগ্রেসের হাত নেই, রাহুলের মন্তব্যে পাল্টা নিশানা অকালির

লন্ডনে রাহুল গান্ধী দাবি করলেন, শিখ দাঙ্গায় কংগ্রেসের কোনও হাত নেই। 

Updated By: Aug 25, 2018, 09:54 PM IST
শিখ দাঙ্গায় কংগ্রেসের হাত নেই, রাহুলের মন্তব্যে পাল্টা নিশানা অকালির

নিজস্ব প্রতিবেদন: শিখ দাঙ্গায় কংগ্রেসের কোনও যোগ ছিল না বলে দাবি করেছেন রাহুল গান্ধী। তাঁর এই দাবির প্রেক্ষিতে কংগ্রেস সভাপতিকে বিঁধল পঞ্জাবে বিজেপির শরিক দল শিরোমণি অকালি দল। অকালির প্রধান সুখবীর সিং বাদলের অভিযোগ, শিখ গণহত্যার অভিযুক্তদের বাঁচানোর চেষ্টা করথেন রাহুল গান্ধী।

১৯৮৪ সালের দাঙ্গা নিয়ে প্রশ্নে ব্রিটেনে সংসদে রাহুল গান্ধী বলেন, ''এটা দুঃখজনক ঘটনা। কংগ্রেস কোনওভাবেই যুক্ত ছিল না। হিংসা নিশ্চিতভাবে হয়েছিল''। তবে শিখ দাঙ্গায় কেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ক্ষমা চেয়েছিলেন? রাহুলের সাফাই, তিনি সকলের হয়ে ক্ষমা চেয়েছিলেন। আমি নিজেই হিংসার শিকার। তাই ঘটনার ভয়বহতা বুঝতে পারি।  
 
সুখবীর সিং বাদলের কথায়, ''১৯৮৪ সালের শিখ বিরোধী দাঙ্গায় কংগ্রেস জড়িত ছিল না, এটা বলে শিখ সম্প্রদায়ের ঘায়ে নুন ছড়িয়েছেন কংগ্রেস সভাপতি। আমি রাহুল গান্ধীর কাছে জানতে চাই, কংগ্রেস দাঙ্গায় যুক্ত না থাকলে কেন কংগ্রেস নেতা জগদীশ টাইটলার ও সজ্জন সিংয়ের প্রার্থীপদ প্রত্যাহার করা হয়েছিল। মন্ত্রিত্ব থেকে কেন জগদীশ টাইটলারকে সরিয়ে দিয়েছিল মনমোহন সিংয়ের সরকার। 

সুখবীর সিং বাদল আরও বলেন,''যারা নিরীহ শিখদের মেরেছে, তাদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন রাহুল গান্ধী''। কেন্দ্রীয়মন্ত্রী হরসিমরত কৌরের কথায়, ''শিখদের গণহত্যা করা হয়নি বলে দাবি করছেন রাহুল। সেই হিসেবে তাঁর ঠাকুমা ও বাবাকে কেউ হত্যা করেনি। ওনারা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন''। 

 

Rahul Gandhi has conveyed clear message, he is with those who killed innocent at that time. The statement given by Rahul Gandhi has added salt to the wounds of the victims: Sukhbir Singh Badal, Shiromani Akali Dal on statement made by Rahul Gandhi on 1984 riots yesterday pic.twitter.com/MA1d3f7g96

রাহুলের মন্তব্যে সমালোচনার মুখে সাফাই দিতে আসরে নামতে হয় পি চিদম্বরমকে। তিনি বলেন, ১৯৮৪ সালে ক্ষমতায় ছিল কংগ্রেস। একটা ভয়ঙ্কর ঘটনা ঘটেছিল। সে জন্য ক্ষমা চেয়েছেন মনমোহন সিং। রাহুল গান্ধীকে দায়ী করা যায় না। তাঁর তখন ১৩ কি ১৪ বয়স হবে। উনি কোনওভাবেই যুক্ত ছিলেন না। 

রাহুলের পাশে দাঁড়িয়ে পঞ্জাব কংগ্রেসের বক্তব্য, বারগারির হত্যাকাণ্ড থেকে নজর ঘোরাতে ইচ্ছাকৃতভাবে শিখ দাঙ্গার প্রসঙ্গ তুলে আনে বাদলরা।      

 

আরও পড়ুন- মোদী-শাহের আগেই লোকসভার প্রস্তুতিতে নেমে পড়লেন রাহুল

.