কংগ্রেস ক্ষমতায় এলে কি রাহুলই হবেন নতুন প্রধানমন্ত্রী? দেবীর বোধনের দিন সোনিয়া পুত্রের পক্ষে জোর সওয়াল করলেন কংগ্রেস নেতারা

কংগ্রেস ক্ষমতায় এলে রাহুল গান্ধীই কি প্রধানমন্ত্রী? দেবীর বোধনের দিনে দলের নেতারা যেভাবে তাঁর হয়ে সওয়াল করলেন তাতে এই সম্ভাবনাই জোরালো হচ্ছে। আর প্রশ্ন উঠছে, তবে কি বোধনের দিনেই বেজে গেল মনমোহন সিংয়ের বিসর্জনের ঘণ্টা? প্রধানমন্ত্রীকে রাহুল গান্ধী আজ গুরু বলেও সম্বোধন করেছেন। বিজেপি, নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করে দিয়েছে।

Updated By: Oct 10, 2013, 09:26 PM IST

কংগ্রেস ক্ষমতায় এলে রাহুল গান্ধীই কি প্রধানমন্ত্রী? দেবীর বোধনের দিনে দলের নেতারা যেভাবে তাঁর হয়ে সওয়াল করলেন তাতে এই সম্ভাবনাই জোরালো
হচ্ছে। আর প্রশ্ন উঠছে, তবে কি বোধনের দিনেই বেজে গেল মনমোহন সিংয়ের বিসর্জনের ঘণ্টা? প্রধানমন্ত্রীকে রাহুল গান্ধী আজ গুরু বলেও সম্বোধন করেছেন।
বিজেপি, নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করে দিয়েছে।
কংগ্রেস এখনও সরাসরি কাউকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করেনি। তবে, পরিস্থিতি যা তাতে ২০১৪ লোকসভা নির্বাচন যে নমো বনাম রাগা হতে চলেছে, সে বিষয়ে বাজি রাখছেন অনেকেই। ভোট যত এগিয়ে আসবে, ততই দলের নেতারা প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে রাহুলের নাম সামনে আনবেন। তার পক্ষে জনমত জোরালো করে তোলার চেষ্টা হবে। এটাই কংগ্রেসের রাজনৈতিক কৌশল বলে অনেকের ধারণা। বৃহস্পতিবার, এই ধারণাকেই অনেকদূর এগিয়ে দিলেন দলের মুখপাত্র পিসি চাকো। বললেন, কংগ্রেস চায় রাহুল গান্ধীই ভবিষ্যতে দল ও দেশের হাল ধরুন। রাহুলকে প্রধানমন্ত্রী পদে দেখতে চান বলে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিণ্ডেও।
দাগী জনপ্রতিনিধিদের বাঁচাতে কেন্দ্রের অর্ডিন্যান্সকে ননসেন্স বলে কার্যত প্রধানমন্ত্রীকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন রাহুল গান্ধী। পরে, ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করেন তিনি। বৃহস্পতিবার, পঞ্জাবে জনসভায় রাহুল বললেন, তাঁর জীবনে দুজন গুরু রয়েছেন। একজন তাঁর মা, অন্যজন মনমোহন সিং। অর্ডিন্যান্স বিতর্কের পর তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে জানান, তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছেন। একথাও বলেন রাহুল। কংগ্রেস সহ-সভাপতির মন্তব্য, মনমোহন সিং এমন একজন মানুষ, যাঁর উদ্দেশ্য সবসময়ই সত।
লোকসভা ভোটের আগে বিজেপিকে আক্রমণ করার পাশাপাশি খাদ্য সুরক্ষা বিল, জমি বিলের প্রসঙ্গ টেনে মানুষের মন জয় করার চেষ্টা করেন রাহুল গান্ধী।

.