মোদীর জমানায় বাড়ছে বেকারত্ব, ‘আইসিস’ প্রসঙ্গ তুলে বিতর্কে রাহুল

দলিত, উপজাতি এবং সংখ্যালঘুদের উন্নয়নে সঙ্গী না করলে সমূহ বিপদ বলে জানান রাহুল। আর্থিক সংস্কারেও মোদীর ব্যর্থতা রাহুল তুলে ধরেন। নোটবন্দির জেরে সার্বিক ক্ষতি হয়েছে ভারতের

Updated By: Aug 23, 2018, 01:15 PM IST
মোদীর জমানায় বাড়ছে বেকারত্ব, ‘আইসিস’ প্রসঙ্গ তুলে বিতর্কে রাহুল
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: জার্মানির হ্যামবার্গের এক অনুষ্ঠানে বিজেপি সরকারের তুলোধনা করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। বেকারত্ব, গণপিটুনি, রাজনৈতিক হিংসা এবং সরকারের বিভিন্ন পদক্ষেপে একের পর এক সমালোচনায় নরেন্দ্র মোদী সরকারকে বিদ্ধ করেন তিনি। দু’দিনের সফরে বুধবার জার্মানির হ্যামবার্গের বুসেরিয়াস সামার স্কুলের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মোদী সরকারের ব্যর্থতার দীর্ঘ তালিকা তুলে ধরেন রাহুল।

আরও পড়ুন- কেরলে বিদেশি সরকারের সাহায্য নেবে না ভারত, স্পষ্ট করল মোদী সরকার

রাহুল এ দিন বলেন, “একবিংশ শতাব্দীতে একটা সংখ্যার জনগোষ্ঠীকে উন্নয়নে যুক্ত না করতে পারলে আগামী দিন ভয়ঙ্কর হতে চলেছে। সরকার যদি না দিশা দেখাতে পারে, তাহলে অন্য কেউ তাদের দিশা দেখাবে।” মোদী সরকারের আমলে নজিরবিহীনভাবে বেকারত্ব বৃদ্ধি পেয়েছে বলে এ দিন অভিযোগ করেন রাহুল গান্ধী। তবে, এই প্রসঙ্গে অপ্রত্যাশিতভাবে আইসিস উত্থানের বিষয় টেনে আনেন। তাঁর কথায়, বিপুল সংখ্যক মানুষের হাতে কাজ নেই। বেকারত্ব উত্তরোত্তর বৃদ্ধি পেলে বিপথে চালিত হতে পারে যুবসমাজ। যে ভাবে ইরাকে একটা নির্দিষ্ট জনজাতি সরকারের সুবিধা থেকে বঞ্চিত হয়ে আইসিস জঙ্গিগোষ্ঠীতে পরিণত হয়, সেই উদাহরণকে সামনে রেখে ভারতের বর্তমান পরিস্থিতি তুলে ধরেন তিনি।

আরও পড়ুন- প্রয়াত বর্ষীয়ান সাংবাদিক, লেখক কুলদীপ নায়ার

দলিত, উপজাতি এবং সংখ্যালঘুদের উন্নয়নে সঙ্গী না করলে সমূহ বিপদ বলে জানান রাহুল। আর্থিক সংস্কারেও মোদীর ব্যর্থতা রাহুল তুলে ধরেন। নোটবন্দির জেরে সার্বিক ক্ষতি হয়েছে ভারতের। ছোটো ব্যবসায়ীরা মুখ থুবড়ে পড়েছে। পাশাপাশি জিএসটির প্রয়োগও যথাযথভাবে হয়নি বলে অভিযোগ রাহুলের। ছোটো  তাঁর কথায়, “প্রতিষ্ঠানগুলিতে বহু সংখ্যক কর্মী কাজ করেন, যারা মোদী সরকারের আর্থিক নীতির জেরে গ্রামে ফিরে গিয়েছেন। ভারতকে বিক্ষুব্ধ করে তুলেছে এ সরকার।”

আরও পড়ুন- দেশভাগের পর বাংলাদেশ মুসলিমদের, পশ্চিমবঙ্গ হিন্দুদের: রূপা

জার্মানিতে বসে মোদী সরকারের সমালোচনা করায় রাহুলকে একহাত নেয় বিজেপি। বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র জানান, বিদেশে বসে আইসিস-র মতো জঙ্গি সংগঠনের প্রসঙ্গ তুলে দেশের যে কোনও ঘটনাকে জুড়তে চাইছেন, তা ভয়ঙ্কর। বিদেশের কাছে ভারত সম্পর্কে এমন কুরুচিকর মন্তব্য রাহুলের করা হয়নি বলে সমালোচনা করেন তিনি।

.