Qatar Death Penalty| Indian Navy: ৮ ভারতীয়র মৃত্যুদণ্ড! ভারতের পুনর্বিবেচনার আবেদন গ্রহণ কাতার আদালতের

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, দোহার ভারতীয় দূতাবাস ফের জেলে গিয়ে ধৃত প্রাক্তন ভারতীয় নৌসেনা আধিকারিকদের সঙ্গে দেখা করার অনুমতি পেয়েছে।

Updated By: Nov 24, 2023, 03:36 PM IST
Qatar Death Penalty| Indian Navy: ৮ ভারতীয়র মৃত্যুদণ্ড! ভারতের পুনর্বিবেচনার আবেদন গ্রহণ কাতার আদালতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুপ্তচরবৃত্তির অভিযোগে কাতারে ধৃত ৮ প্রাক্তন ভারতীয় নৌসেনা অফিসারকে মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছে কাতার আদালত। সেই নির্দেশের বিরুদ্ধে কাতার আদালতের দ্বারস্থ হয়েছে ভারত। মৃত্যুদণ্ডের নির্দেশের বিরুদ্ধে পালটা আবেদন করেছে ভারত। ভারতের করা সেই আবেদন গ্রহণ করেছে কাতার আদালত। সূত্রের খবর এমনই।

চলতি মাসের শুরুতেই ভারত, ৮ প্রাক্তন ভারতীয় নৌসেনা অফিসারকে মৃত্যুদণ্ডের নির্দেশের বিরুদ্ধে কাতার আদালতে আবেদন করে। ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে সেকথা জানানো হয়। এখন সেই আবেদন-ই কাতার আদালত গ্রহণ করেছে বলে খবরে প্রকাশ। খুব শিগগিরই হবে শুনানি। এই বিষয়ে ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, দোহার ভারতীয় দূতাবাস ফের জেলে গিয়ে ধৃত প্রাক্তন ভারতীয় নৌসেনা আধিকারিকদের সঙ্গে দেখা করার অনুমতি পেয়েছে। দিল্লি সবরকমভাবে ওই প্রাক্তন ভারতীয় নৌসেনা আধিকারিকদের আইনত সহযোগিতা প্রদান করে যাবে। বাগচী আরও বলেছেন, "আদালতের নির্দেশ গোপনীয় ও একমাত্র লিগ্যাল টিমের সঙ্গেই সেটি শেয়ার করা হয়েছে। এখন সই লিগ্যাল টিম পরবর্তী পদক্ষেপ করছে। একটা আবেদন করা হয়েছে। এই বিষয়ে কাতার কর্তৃপক্ষের সঙ্গে আমরা প্রতি নিয়ত যোগাযোগ রেখে চলেছি।"

প্রসঙ্গত, গত বছর ৩০ অগাস্ট কাতারের গুপ্তচর সংস্থা স্টেট সিকিওরিটি ব্যুরো ৮ জনকে গ্রেফতার করে। সেইসময় একটি প্রাইভেট ফার্মে কাজ করতেন তাঁরা। কাতারের সশস্ত্রবাহিনীকে প্রশিক্ষণ প্রদানকারী দাহরা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসালটেন্সি সার্ভিসেস সংস্থায় কর্মরত ছিলেন তাঁরা। কাতারের তরফে সরকারিভাবে গ্রেফতারি নিয়ে কিছু জানানো না হলেও, সূত্রের খবর, ওই ৮ প্রাক্তন ভারতীয় নৌসেনা অফিসারের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ রয়েছে। কাতারের উন্নত সাবমেরিনগুলির বিষয়ে তাঁরা ইজরায়েলকে তথ্য পাচার করেন বলে অভিযোগ। 

২০২২-এর ৩০ অগস্ট রাতে ওই ৮ জনকে গ্রেফতার করে কাতার পুলিস। সেপ্টেম্বর মাসে ঘটনাটি প্রকাশ্যে আসে। গত ২৬ অক্টোবর, গুপ্তচরবৃত্তির অভিযোগে কাতারে ধৃত ৮ প্রাক্তন ভারতীয় নৌসেনা অফিসারকে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয় কাতারের আদালত। আদালতের এই নির্দেশ আসার পর 'স্তম্ভিত' হয়ে যায় দিল্লি। আদালতের নির্দেশের পরই বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি জারি করে বলা হয়, "মৃত্যুদণ্ডের নির্দেশে আমরা হতবাক।" যে ৮ জন প্রাক্তন নৌসেনা অফিসারকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, তাঁরা হলেন, ক্যাপ্টেন নভ্যোতেজ সিংহ গিল, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ঠ, কম্যান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, ক্যাপ্টেন বীরেন্দ্রকুমার বর্মা, কমান্ডার সুগুণাকর পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্ত, কমান্ডার অমিত নাগপাল এবং নাবিক রাগেশ।

আরও পড়ুন, Supreme Court | Punjab Governor: 'অনির্দিষ্টকালের জন্য বিল মুলতুবি রাখা যাবে না', 'সুপ্রিম' বিপাকে পঞ্জাবের রাজ্যপাল

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.