PM’s Security Lapse: উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গড়ল পঞ্জাব সরকার, রিপোর্ট ৩ দিনে

এই কমিটির নেতৃত্ব দেবেন অবসরপ্রাপ্ত বিচারপতি মেহতাব সিং গিল

Updated By: Jan 6, 2022, 01:54 PM IST
PM’s Security Lapse: উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গড়ল পঞ্জাব সরকার, রিপোর্ট ৩ দিনে
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: পঞ্জাবে প্রধানমন্ত্রীর কনভয় আটকে থাকার ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করল পঞ্জাব সরকার। প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতির অভিযোগ ওঠে পঞ্জাব সরকারের বিরুদ্ধে। সেই অভিযোগের ঘটনায় এই তদন্ত কমিটি গঠন  করা হয়েছে। তিন দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে তদন্ত কমিটিকে। 

বুধবার পঞ্জাবের রাস্তায় একটি বিক্ষভের ঘটনা ঘটে। এর জেরে প্রধানমন্ত্রীকে একটি ফ্লাইওভারের উপরে প্রায় ২০ মিনিট আটকে থাকতে হয়। এই ঘটনার দায় কার, সেই দায় চিহ্নিত করতে হবে। অর্থাৎ পঞ্জাব সরকারকে রেস্পন্সিবিলিটি ফিক্স করতে বলা হয়। এছাড়াও যত দ্রুত সম্ভব কেন্দ্রিয় স্বরাষ্ট্র মন্ত্রকে রিপোর্ট জমা দিতে বলা হয়। 

এরপরেই বৃহস্পতিবার পঞ্জাব সরকারের তরফে একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি তৈরি করা হয়। এই কমিটির নেতৃত্ব দেবেন অবসরপ্রাপ্ত বিচারপতি মেহতাব সিং গিল। এছাড়াও এই কমিটিতে থাকবেন বিচারপতি অনুরাগ ভার্মা এবং স্বরাষ্ট্র বিষয়ক মুখ্য সচিব। 

আরও পড়ুন: PM’s security: মোদীর নিরাপত্তা নিয়ে শোরগোল দেশে, কীভাবে প্রধানমন্ত্রীর সুরক্ষা প্রোটোকল তৈরি হয়?

সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, বুধবার বিজেপির পক্ষ থেকে অভিযোগ করা হয় যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কনভয় এই রুট দিয়ে যাওয়ার আগে একদিক থেকে চিফ সেক্রেটারি অন্যদিকে হোম সেক্রেটারি এবং ডিজিপি প্রত্যেকেই এই রুটের ক্লিয়ারেন্স দেন। অর্থাৎ পঞ্জাব সরকারকেই এক্ষেত্রে সরাসরি দোষী সাব্যস্ত করে বিজেপি। 

অন্যদিকে কংগ্রেস এর পাল্টা দাবি তলে রাজনৈতিকভাবে। তারা জানায় যে প্রধানমন্ত্রী যে কর্মসূচীতে যোগ দিতে যাচ্ছেন, সেই জনসভায় মাত্রও সাতশ জন লোক ছিল। সেই কারনে প্রধানমন্ত্রী নিজেই অজুহাত দেখিয়ে এই কর্মসূচিতে যাননি।  

অন্যদিকে একজন বর্ষীয়ান আইনজীবী, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির এজলাসে এই ঘটনার বিবরন দিয়ে অভিযোগ করেছেন, যারা বিক্ষোভকারী তাদের মধ্যে রাজ্য পুলিসেরও কয়েকজনকে দেখা গিয়েছে। অর্থাৎ প্রধান্মন্ত্রির কনভয় আটকানোর ক্ষেত্রে সরাসরিভাবে পঞ্জাব পুলিসের মদত ছিল বলে তিনি তার পিটিশনে জানিয়েছেন। প্রধান বিচারপতি জানিয়েছেন পঞ্জাব সরকার এবং কেন্দ্রীয় সরকারকে যেন এই পিটিশনের কপি দেওয়া হয়। আগামিকাল এই মামলার শুনানি হবে সুপ্রিম কোর্টে।   

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App       

.