পুলওয়ামা হামলায় IED তৈরির সরঞ্জাম কেনা হয়েছিল অনলাইনে, ধৃত ১৯ বছরের তরুণ

জেরায় জানা গিয়েছে অনলাইনে ওইসব জিনিসপত্র কেনার পর ওয়াইজ তা তুলে দেয় জইশের এক পাক জঙ্গির হাতে

Updated By: Mar 7, 2020, 01:20 PM IST
পুলওয়ামা হামলায় IED তৈরির সরঞ্জাম কেনা হয়েছিল অনলাইনে, ধৃত ১৯ বছরের তরুণ

নিজস্ব প্রতিবেদন: পুলওয়ামা হামলায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হল কাশ্মীরের আরও ২ যুবককে। আর তাতেই বেরিয়ে এল চাঞ্চল্যকর তথ্য। পুলিসের জেরায় ধৃত ওয়াইজ-উল-ইসলাম(১৯) জানিয়েছে, পুলওয়ামা হামলায় আইইডি তৈরি জন্য প্রয়োজনীয় মালমশলা কিনেছিল অন লাইন শপিং কোম্পানি আমাজন থেকে।

আরও পড়ুন-ঋতুমতী মহিলাকে প্রেক্ষাগৃহের শৌচালয় ব্যবহারে বাধা, চাঞ্চল্য হাতিবাগানে

ওয়াইজের সঙ্গেই গ্রেফতার করা হয়েছে মহম্মদ আব্বাস রাথার(৩২) নামে এক যুবককে। এনিয়ে পুলওয়ামাকাণ্ডে গত সপ্তাহ থেকে এখনও পর্যন্ত গ্রেফতারের সংখ্যা গিয়ে দাঁড়াল ৫। ওয়াইজ জানিয়েছে, রাসায়নিক ছাড়াও, ব্যাটারি ও অন্যান্য সরঞ্জাম সে অনললাইনে কিনেছিল। এক পাক জঙ্গির নির্দেশেই সে ওই কাজ করেছিল বলে জানিয়েছে ওয়াইজ।

জেরায় জানা গিয়েছে অনলাইনে ওইসব জিনিসপত্র কেনার পর ওয়াইজ তা তুলে দেয় জইশের এক পাক জঙ্গির হাতে। অন্যদিকে, রাথার জইশের পুরনো কর্মী। সে-ই জইশ জঙ্গি ও আইইডি বিশেষজ্ঞ মহম্মদ উমরকে আশ্রয় দেয়। ২০১৮ সালের এপ্রিল-মে মাসে কাশ্মীরে আসে উমর।

এছাড়াও পুলওয়ামা হামলায় মূল আসামী আদিল, সমির আহমেদ দার ও কামরান নামে এক পাক নাগরিককে তার বাড়িতে আশ্রয় দেয় রাথার। জম্মু ও কাশ্মীর পুলিস সূত্রে জানা গিয়েছে, আজ শনিবার রাথার ও ওয়াইজকে জম্মুর বিশেষ আদালতে তোলা হবে। উল্লেখ্য, গত বছর ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জইশের হামলায় মৃত্য হয় ৪০ সিআরপিএফ জওয়ানের।

আরও পড়ুন-হাইকোর্টের নির্দেশে খুলল চুঁচুড়ার 'বিতর্কিত' বিনোদন পার্ক

পুলওয়ামা হামলার মূল চক্রী আদিল দারের একটি ভিডিয়ো পাকিস্তান থেকে প্রকাশ করা হয় পুলওয়ামা হামলার পর । সেখানে দেখা যাচ্ছে, ওই ভিডিয়োটি তোলা হয়েছিল তারিক আহমেদ শাহর বাড়িতে। এই তারিক  শাহ ও তার মেয়ে ইনশা জানকেও গত সপ্তাহে গ্রেফতার করেছে পুলিস।  

.