French Presidential Election: ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবে পুদুচেরিও! তুঙ্গে প্রস্তুতি

সেখানে বসবাসকারী ৪ হাজারেরও বেশি ফরাসি নাগরিক যাতে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেই ব্যবস্থাই করা হচ্ছে। 

Updated By: Apr 11, 2022, 05:31 PM IST
French Presidential Election: ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবে পুদুচেরিও! তুঙ্গে প্রস্তুতি
ফোটো-এএনআই

নিজস্ব প্রতিবেদন: ফরাসি রাষ্ট্রপতি নির্বাচনের (French Presidential election) প্রথম রাউন্ডের জন্য ভোটদান চলছে কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে (Puducherry) চলছে প্রস্তুতি। এক সময় পুদুচেরি ছিল ফরাসি উপনিবেশ। বর্তমানে সেখানে বসবাসকারী ৪ হাজারেরও বেশি ফরাসি নাগরিক যাতে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেই ব্যবস্থাই করা হচ্ছে। 

কেরলা, তামিলনাড়ু এবং পুদুচেরির কেন্দ্রশাসিত অঞ্চলে বসবাসকারী ৪ হাজার ৫৬৪ জন  ফরাসি নাগরিক প্রথম রাউন্ডের ভোটদান করতে পারবেন।  ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনে জন্য  ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। পুদুচেরির নাগরিকরা এদের মধ্যে একজনের পক্ষে তাদের ভোট দিতে পারেন।

রবিবার সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির পাঁচটি এবং চেন্নাইয়ের একটিতে ভোটগ্রহণ হয়। পন্ডিচেরি (পুদুচেরি) এবং চেন্নাইতে ফ্রান্সের কনস্যুলেট জেনারেল  বলেছেন, " কনস্যুলেট জেনারেলের দলটি ভারতে বসবাসরত ফরাসি নাগরিকরা যাতে ভোট দিতে পারে তা নিশ্চিত করেছে, তাই আমাদের কাছে ছয়টি ভোট কেন্দ্র রয়েছে

 ১টি চেন্নাই, ৪টি পন্ডিচেরি (পুদুচেরি) এবং একটি কারাইকাল (পুদুচেরি কেন্দ্রশাসিত অঞ্চলের অংশ)। আমরা আমাদের কনস্যুলার নির্বাচনের তালিকায় ৪৫৬৮ জন ভোটার রেজিস্টার হওয়ার আশা করছি এবং এখন পর্যন্ত সবকিছু ঠিকঠাক চলছে।"

এই নির্বাচনে পাঁচ বছরের জন্য ফ্রান্সের রাষ্ট্রপতি নির্বাচন করা হবে। শীর্ষ পদের প্রাথমিক প্রার্থীরা হলেন বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরোঁ এবং ডানপন্থী নেতা মেরিন লে পেঁ। এই বছরের রাষ্ট্রপতি নির্বাচনের দ্বিতীয় দফা ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন, Deoghar Ropeway Accident: ভেঙে পড়ল পাহাড়ের উপর, দেওঘরে ভয়াবহ রোপওয়ে দুর্ঘটনা, পর্যটকদের মৃত্যু

আরও পড়ুন, SFI-ABVP clash in JNU: জেএনইউ-তে ফের সংঘর্ষে জড়াল SFI-ABVP, বেশ কয়েকজন 'আহত'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.