UP Assembly Polls 2022: উত্তরপ্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রী 'মুখ' কি প্রিয়াঙ্কাই? জবাবে জল্পনা উস্কে দিলেন নিজেই

উত্তরপ্রদেশে ২০ লক্ষ চাকরি এবং ১.৫ লক্ষ শিক্ষকের শূন্য পদ পূরণের প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস

Updated By: Jan 21, 2022, 02:55 PM IST
UP Assembly Polls 2022: উত্তরপ্রদেশে কংগ্রেসের মুখ্যমন্ত্রী 'মুখ' কি প্রিয়াঙ্কাই? জবাবে জল্পনা উস্কে দিলেন নিজেই

নিজস্ব প্রতিবেদন: কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী, ২১ জানুয়ারি উত্তর প্রদেশে মুখ্যমন্ত্রী পদের প্রার্থী হওয়ার ইঙ্গিত দিয়েছেন। উত্তর প্রদেশ নির্বাচনের জন্য কংগ্রেস তার "যুব ইশতেহার" উদ্বোধন করেছে শুক্রবার। সেই অনুষ্ঠানেই এক প্রশ্নের উত্তরে এমনই ইঙ্গিত দেন প্রিয়াঙ্কা।

তিনি মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হবেন কিনা সেই বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে, প্রিয়াঙ্কা বলেন, "আপনি কি কংগ্রেস দলের অন্য কারও মুখ দেখতে পাচ্ছেন? আপনি সর্বত্র আমার মুখ দেখতে পাচ্ছেন।" উত্তর প্রদেশে কংগ্রেসের সংগঠনকে বেশ কিছু বছর ধরেই নেতৃত্ব দিচ্ছেন প্রিয়াঙ্কা।

তিনি ২০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়ে দিল্লিতে সর্বভারতীয় কংগ্রেস কমিটির (AICC) সদর দফতরে দলের সিনিয়র কর্মী এবং ভাই রাহুল গান্ধীকে সঙ্গে নিয়ে এই ইশতেহারটির উদ্বোধন করেন।

 

কংগ্রেসের ফলাফল উত্তর প্রদেশের শেষ কিছু নির্বাচনে প্রায় তলানিতে এসে থেকেছে। অন্যদিকে এই রাজ্য দেশের সবচেয়ে জনবহুল রাজ্য। এরপরেই তরুণদের মন জয় করার প্রচেষ্টা শুরু করেছে কংগ্রেস। রাজ্যের সাত দফা বিধানসভা নির্বাচনের আগে বেকারত্বকে একটি বড় ইস্যু করতে চাইছে তারা।

রাহুল গান্ধী বলেন, "আমরা ঘৃণা ছড়াইনা, আমরা মানুষকে একত্রিত করেছি। আমরা তরুণদের শক্তি দিয়ে একটি নতুন উত্তরপ্রদেশ তৈরি করতে চাই।"

কংগ্রেস উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ইস্তেহারে ২০ লক্ষ চাকরি এবং ১.৫ লক্ষ শিক্ষকের শূন্য পদ পূরণের প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন: উইল তৈরির আগেই পিতার মৃত্যু হলে অর্জিত সব সম্পত্তি পাবেন কন্যা: Supreme Court

রাহুল গান্ধি আরও বলেন, "আমরা ইস্তেহারে কংগ্রেস কীভাবে মানুষকে চাকরি দেবে তা উল্লেখ করেছি। ইউপির জন্য এই যুব ইস্তেহারের পিছনে মূল ভাবনাই হল কীভাবে আমরা যুবকদের চাকরি দেওয়ার পরিকল্পনা করছি।"

প্রিয়াঙ্কা গান্ধি বলেন, "আজ ইউপির যুবকরা চাকরি পাওয়ার ক্ষেত্রে প্রচণ্ড অসুবিধার সম্মুখীন হচ্ছে। তারা যোগ্য কিন্তু বেকার। আমরা তাদের ইচ্ছা এবং প্রয়োজন অনুযায়ী কর্মসংস্থান পেতে সাহায্য করার চেষ্টা করব।"

তিনি মল্ল ও নিষাদ সম্প্রদায়ের মানুষের প্রশিক্ষণের জন্য একটি বিশ্বমানের ইনস্টিটিউট স্থাপনের প্রতিশ্রুতিও দিয়েছেন।

জোটের প্রশ্নে, প্রিয়াঙ্কা বলেন, "যদি পরিস্থিতি আসে, আমরা একটি জোটের জন্য দরজা খোলা রাখবো কিন্তু আমরা এটা নিশ্চিত করব যে নারী এবং যুবকদের প্রতি আমাদের প্রতিশ্রুতি বাস্তবায়িত করা হবে।"

কংগ্রেস প্রায় তিন দশক ধরে উত্তর প্রদেশে ক্ষমতার বাইরে রয়েছে। আসন্ন নির্বাচনে তাদের লড়াই হবে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি, নতুন করে শক্তি সঞ্চয় করা সমাজবাদী পার্টি এবং অন্যান্য দলের বিরুদ্ধে৷

উত্তরপ্রদেশের নির্বাচন ১০ ফেব্রুয়ারি থেকে শুরু করে সাতটি দফায় অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ১০ মার্চ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.