ট্যাঙ্ক বিধ্বংসী মিসাইল তৈরির প্র‌যুক্তি এবার বেসরকারি হাতে তুলে দিচ্ছে ভারত!

ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে নাগ মিসাইসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চার কিলোমিটার পাল্লার এই মিসাইলটি ‌যে কোনও আবহাওয়ায় কাজ করতে পারে

Updated By: Apr 7, 2018, 06:21 PM IST
ট্যাঙ্ক বিধ্বংসী মিসাইল তৈরির প্র‌যুক্তি এবার বেসরকারি হাতে তুলে দিচ্ছে ভারত!

নিজস্ব প্রতিবেদন: এবার দেশের বেসরকারি কোম্পানিগুলি তৈরি করবে মিসাইল। এনিয়ে উদ্যোগ শুরু করে দিল ডিআরডিও।

প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে বেসরকারি কোম্পানিগুলিকে কাজে লাগানো হবে এমন কথা প্রায়ই শোনা ‌যেত। এবার সেটাই হতে চলেছে বলে সংবাদ মাধ্যমের খবর। ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপমাস্ত্র ‘নাগ’-এর প্র‌যুক্তি বেসরকারি কোম্পানির হাতে তুলে দিয়ে উদ্যোগ নিল কেন্দ্র।

ইতিমধ্যেই ‘নাগ’ ও ‘নাগ’ ক্ষেপণাস্ত্র ক্যারিয়ার ‘নামিকা’ তৈরির জন্য প্র‌যুক্তি হস্তান্তরের জন্য প্রয়োজনীয় কাজকর্ম শুরু করে দিল ডিআরডিও। ওই ক্ষেপণাস্ত্র ও তার ক্যারিয়ার তৈরি ব্যাপারে আগ্রহ দেখিয়েছে এল অ্যান্ড টি, মহিন্দ্রা, রিলায়েন্স-এর মতো বেশ কয়েকটি কোম্পানি।

আরও পড়ুন-নিরপেক্ষভাবে কাজ করুন, দরকারে আমাকে ফোন করুন : রাজ্য নির্বাচন কমিশনার

ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে নাগ মিসাইসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চার কিলোমিটার পাল্লার এই মিসাইলটি ‌যে কোনও আবহাওয়ায় কাজ করতে পারে। নাগ ও নামিকার সঙ্গে তৈরি করতে হবে এর গাইডেন্স প্যাকেজ ও থার্মাল ইমেজার। এই ধরনের অস্ত্র কোনও বেসরকারি সংস্থা তৈরি করতে পারে কিনা? এনিয়ে ডিআরডিও-র এক আধিকারিক সংবাদ মাধ্যমে জানিয়েছেন, এখনই সবাই কাজ করতে পারবে না। তবে বেসরকারি ক্ষেত্র থেকে আসা প্রস্তাব খতিয়ে দেখা হচ্ছে।       

.