নোট বিতর্কে বিরোধীদের কোণঠাসা করতে দ্বিমুখী কৌশল নিলেন প্রধানমন্ত্রী

নোট বিতর্কে বিরোধীদের কোণঠাসা করতে দ্বিমুখী কৌশল নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশ থেকে কালো টাকার দুর্নীতি হঠাতে  সঙ্গী করলেন গরীবদের। আর সুকৌশলে বিরোধীদের বিরোধিতাকে জুড়ে দিলেন কালো টাকার কারবারিদের সঙ্গে। শীতকালীন অধিবেশন শুরুর আগে গাজিপুরের জনসভায় এমনই মাস্টারস্ট্রোক দিলেন মোদী।পাঁচশো-হাজারের নোট বাতিলের ধাক্কায় দেশজুড়ে এখন এমন ছবি। সব ATM, ব্যাঙ্ক, পোস্ট অফিসের সামনে লম্বা লাইন। সাধারণ মানুষের এই হয়রানিকেই হাতিয়ার করতে ময়দানে নেমে পড়েছে বিরোধীরা। অবিজেপি দলগুলিকে এক ছাতার তলায় এনে শুরু হয়েছে শাসকদলকে কোণঠাসা করার মাস্টারপ্ল্যান। দেশজোড়া আন্দোলনের পাশাপাশি সংসদেও ঝড় তুলতে চাইছে বিরোধী শিবির।

Updated By: Nov 14, 2016, 06:13 PM IST
নোট বিতর্কে বিরোধীদের কোণঠাসা করতে দ্বিমুখী কৌশল নিলেন প্রধানমন্ত্রী

ওয়েব ডেস্ক: নোট বিতর্কে বিরোধীদের কোণঠাসা করতে দ্বিমুখী কৌশল নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশ থেকে কালো টাকার দুর্নীতি হঠাতে  সঙ্গী করলেন গরীবদের। আর সুকৌশলে বিরোধীদের বিরোধিতাকে জুড়ে দিলেন কালো টাকার কারবারিদের সঙ্গে। শীতকালীন অধিবেশন শুরুর আগে গাজিপুরের জনসভায় এমনই মাস্টারস্ট্রোক দিলেন মোদী।পাঁচশো-হাজারের নোট বাতিলের ধাক্কায় দেশজুড়ে এখন এমন ছবি। সব ATM, ব্যাঙ্ক, পোস্ট অফিসের সামনে লম্বা লাইন। সাধারণ মানুষের এই হয়রানিকেই হাতিয়ার করতে ময়দানে নেমে পড়েছে বিরোধীরা। অবিজেপি দলগুলিকে এক ছাতার তলায় এনে শুরু হয়েছে শাসকদলকে কোণঠাসা করার মাস্টারপ্ল্যান। দেশজোড়া আন্দোলনের পাশাপাশি সংসদেও ঝড় তুলতে চাইছে বিরোধী শিবির।

আরও পড়ুন জানুন স্টেট ব্যাঙ্কে কোনও ব্যক্তি কতবার টাকা বদলাতে পারবেন

বিরোধীদের ছক বানচাল করতে মাঠে নামলেন মোদী। প্রধানমন্ত্রী হিসাবে প্রশাসনিক পদক্ষেপের পাশাপাশি বিরোধীদের মোকাবিলার জন্য রাজনৈতিক ব্যাটনও তুলে নিলেন নিজের হাতেই। দেশকে দুর্নীতিমুক্ত করার লড়াইয়ে সঙ্গী করলেন গরীবদের। স্বীকার করে নিলেন সাধারণ মানুষের সমস্যা হচ্ছে, কিন্তু তা মাত্র ৫০দিনের জন্য। আর বিরোধী আক্রমণ ভোঁতা করতে অতি কৌশলে তাদের জুড়ে দিলেন দুর্নীতিপরায়নদের সঙ্গে। প্রধানমন্ত্রীর যুক্তি, দেশকে কালো টাকার দুর্নীতিমুক্ত করতে লড়াই শুরু করেছেন তিনি। আর যে সব রাজনৈতিক দল তাঁর এই পদক্ষেপের বিরোধিতা করছে তারা আসলে কালো টাকার কারবারিদের পাশে দাঁড়াচ্ছেন। জরুরি অবস্থা প্রসঙ্গ টেনে তুলোধোনা করলেন কংগ্রেসকে। এসপ্তাহেই শুরু শীতকালীন অধিবেশন। সংসদের দুকক্ষেই শাসকদলকে চেপে ধরতে মরিয়া বিরোধীরা। তলায় তলায় চলছে ফ্লোর ম্যানেমেন্টের প্রস্তুতিও।রাজনৈতিক মহল বলছে তার ঠিক আগে মাস্টারস্ট্রোক দিলেন মোদী। যাঁদের দুদর্শা নিয়ে বিরোধীরা সবচেয়ে বেশি সরব সেই গরীব মানুষকে দুর্নীতিবিরুদ্ধে লড়াই তাঁর সৈনিক বানালেন। আর বিরোধীদের বিরোধিতাকে জুড়ে দিলেন কালো টাকার কারবারিদের সঙ্গে।সংসদ শুরুর আগে তাই নিঃসন্দেহে অ্যাডভানটেজ নরেন্দ্র মোদী।

আরও পড়ুন  নোট বাতিল নিয়ে বিরোধীদের আক্রমণের কড়া জবাব দিলেন প্রধানমন্ত্রী

.