নাবালিকা ধর্ষণে এবার মৃত্যুদণ্ড, বিলে সাক্ষর করলেন রাষ্ট্রপতি

কাঠুয়া, উন্নাওয়ে শিশুদের ওপরে ধর্ষণ গোটা দেশে তুমুল শোরগোল ফেলে দিয়েছিল। এবার ওই ধরনের ধর্ষণের ক্ষেত্রে ধর্ষণকারীর শাস্তি আরও কড়া হল। শুধু তাই নয়, ওই ধরনের ঘটনার তদন্ত ও বিচারপর্ব আরও দ্রুত করতে হবে।

Updated By: Aug 12, 2018, 09:28 PM IST
নাবালিকা ধর্ষণে এবার মৃত্যুদণ্ড, বিলে সাক্ষর করলেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদন: কাঠুয়া, উন্নাওয়ে শিশুদের ওপরে ধর্ষণ গোটা দেশে তুমুল শোরগোল ফেলে দিয়েছিল। এবার ওই ধরনের ধর্ষণের ক্ষেত্রে ধর্ষণকারীর শাস্তি আরও কড়া হল। শুধু তাই নয়, ওই ধরনের ঘটনার তদন্ত ও বিচারপর্ব আরও দ্রুত করতে হবে।

ধর্ষণকারীদের সাজা দেওয়ার জন্য আইন ছিলই। কিন্তু নাবালিকাদের ধর্ষণের ক্ষেত্রে সাজা আরও কড়া হল। রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছিল ক্রিমিন্যাল ‘ল অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট। সংসদে পাস হওয়ার পর সেটিকে পাঠানো হয়েছিল রাষ্ট্রপতির কাছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাতে সাক্ষর করেছেন।

সংশোধিত আইনে ১২ বছরের কম বয়সী মেয়ের ধর্ষণকারীদের শাস্তি আরও কড়া হয়েছে। এমনকি মৃত্যুদণ্ডও হতে পারে ধর্ষণকারীর। বলা ‌যেতে পারে কাঠুয়া ও উন্নাওয়ের ঘটনার পর একটি একটি বড় পদক্ষেপ নিল কেন্দ্র।

আরও পড়ুন-

এই আইনে ১২ বছরের কম বয়সীর ধর্ষণকারীর ন্যূনতম শাস্তি হতে পারে ১০ বছর কারাদণ্ড। আগে এই শাস্তি ছিল ৭ বছর। এমনকি মৃত্যুদণ্ডও হতে পারে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ১৬ বছর ও ১২ বছরের কম বয়সী মেয়েদের ধর্ষণের ক্ষেত্রে আরও কড়া আইন আনার লক্ষ্যে একটি খসড়া বিল তৈরি করে। সেটি এবার আইনে পরিণত হল।

অন্যদিকে, ১৬ বছরের কম বয়সী মেয়েদের ধর্ষণের ক্ষেত্রে ধর্ষণকারীর শাস্তি ১০ বছর থেকে বাড়িয়ে ২০ বছর করা হয়েছে। এমনকি আমৃত্যু কারাবাসও হতে পারে। ১৬ বছরের কমবয়সী মেয়েদের গণধর্ষণের ক্ষেত্রে ধর্ষণকারীদের আমৃত্যু কারাবাসের ব্যবস্থা করা হয়েছে। ১২ বছরের কমবয়সী শিশুর গণধর্ষণের ক্ষেত্রে ধর্ষণকারীদের মৃত্যুদণ্ড বা আজীবন কারাবাস হবে।

আরও পড়ুন-

নতুন আইনে নাবালিকা ধর্ষণের ক্ষেত্রে তদন্তের সময়সীমা ধা‌র্য করা হয়েছে সর্বাধিক ২ মাস। বিচারও শেষ করতে হবে ২ মাসের মধ্যে। ১৬ বছরের কমবয়সীর ধর্ষণ বা গণধর্ষণের ক্ষেত্রে অভি‌যুক্ত জামিনের আবেদন করতে পারবে না।

.