President Powers: স্বাধীনতার পরে জন্মানো প্রথম রাষ্ট্রপতি, জেনে নিন কী তাঁর ক্ষমতা

ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মু ২,৮২৪টি প্রথম পছন্দ ভোট পেয়েছেন। এর মূল্য ৬,৭৬,৮০৩। অন্যদিকে, বিরোধী দলগুলির জোট প্রার্থী যশবন্ত সিনহা পেয়েছেন ১,৮৭৭ ভোট। এর মূল্য ৩,৮০,১৭৭ ভোট। দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি নির্বাচনে ৬৪ শতাংশের বেশি ভোট পেয়েছেন।

Updated By: Jul 22, 2022, 01:02 PM IST
President Powers: স্বাধীনতার পরে জন্মানো প্রথম রাষ্ট্রপতি, জেনে নিন কী তাঁর ক্ষমতা
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার ভারতের আগামী রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি নির্বাচনে, দ্রৌপদী মুর্মু তাঁর বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করেন। দ্রৌপদী মুর্মু ৬,৭৬,৮০৩ ভোট পেয়েছেন। অন্যদিকে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা পেয়েছেন ৩,৮০,১৭৭ ভোট। প্রথমবার কোনও আদিবাসী মহিলা দেশের সর্বোচ্চ পদে বসবেন। ভারতের রাষ্ট্রপতির এমন কিছু ক্ষমতা রয়েছে যা এই দেশের প্রধানমন্ত্রীরও নেই।

ভারতের প্রধানমন্ত্রী বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ করেন না। অন্যদিকে রাষ্ট্রপতির এমন ক্ষমতা রয়েছে, যা ব্যবহার করে তিনি আদালতের দেওয়া মৃত্যুদন্ডের আদেশ খারিজ করতে পারেন। প্রধানমন্ত্রীর হাতে এরকম কোনও ক্ষমতা নেই। এছাড়াও দেশে জরুরি অবস্থা ঘোষণার অধিকারও রয়েছে রাষ্ট্রপতির কাছে। প্রধানমন্ত্রী নিজেও এই নির্দেশ দিতে পারেন না। যদিও সংবিধানের ৭৪(১) অনুচ্ছেদে বল হয় রাষ্ট্রপতিকে একটি মন্ত্রিসভা সব কাজে সহায়তা করবে এবং এই মন্ত্রিসভার প্রধান হবেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি তার পরামর্শেই সব আদেশ দেন।

ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মু ২,৮২৪টি প্রথম পছন্দ ভোট পেয়েছেন। এর মূল্য ৬,৭৬,৮০৩। অন্যদিকে, বিরোধী দলগুলির জোট প্রার্থী যশবন্ত সিনহা পেয়েছেন ১,৮৭৭ ভোট। এর মূল্য ৩,৮০,১৭৭ ভোট। দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি নির্বাচনে ৬৪ শতাংশের বেশি ভোট পেয়েছেন।

আরও পড়ুন: CBSE 10th Result Live: দু'মাসের উৎকন্ঠা কাটিয়ে অবশেষে আজ সিবিএসই দশমের রেজাল্ট, সব আপডেট এক ক্লিকে

দেশ স্বাধীন হওয়ার পরে জন্ম নেওয়া প্রথম ব্যক্তি দ্রৌপদী মুর্মু যিনি দেশের রাষ্ট্রপতি হবেন। এছাড়াও তিনিই এখনও পর্যন্ত দেশের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি। তিনি দ্বিতীয় মহিলা যিনি দেশের রাষ্ট্রপতি হয়েছেন। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি পদ এবং গোপনীয়তার শপথ নেবেন দ্রৌপদী মুর্মু।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.