শিশুধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের অধ্যাদেশে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

০ থেকে ১২ বছরের শিশুদের যৌন নির্যাতন থেকে রুখতে ২০১২ সালে পকসো আইন প্রণয়ন করা হয়। বর্তমান আইন অনুযায়ী, ১২ বছরের নীচের শিশুকে ধর্ষণে সর্বোচ্চ যাবজ্জীবন থেকে ৭ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া আছে।

Updated By: Apr 22, 2018, 11:47 AM IST
শিশুধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের অধ্যাদেশে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

নিজস্ব প্রতিবেদন : শিশুধর্ষণ অপরাধে মৃত্যুদণ্ডের অধ্যাদেশে এবার অনুমোদন দিলেন রাষ্ট্রপতি। কেন্দ্রীয় মন্ত্রিসভার পর রবিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই অধ্যাদেশে অনুমোদন দেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে শনিবারই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সংক্রান্ত অধ্যাদেশে অনুমোদন দিয়েছিল। এরপরই সংশোধন আনা হয় পকসো আইনে। ১২ বছরের শিশুকে ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হবে।

আরও পড়ুন- শিশু ধর্ষণে মৃত্যুদণ্ড, পকসো সংশোধনী অর্ডিন্যান্সে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

শুক্রবারই সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, পকসো আইনে পরিবর্তন আনা হচ্ছে। এরপরই আনা হয় অধ্যাদেশ। সেখানে বলা হয়েছে, ১২ বছরের নীচে শিশুকে ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হবে। ১৬ বছরের নীচে মেয়েদের ধর্ষণেও রয়েছে কঠোর শাস্তির বিধান।

 

০ থেকে ১২ বছরের শিশুদের যৌন নির্যাতন থেকে রুখতে ২০১২ সালে পকসো আইন প্রণয়ন করা হয়। বর্তমান আইন অনুযায়ী, ১২ বছরের নীচের শিশুকে ধর্ষণে সর্বোচ্চ যাবজ্জীবন থেকে ৭ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া আছে। এবার তাতেই বদল আনার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টকে চিঠি দিল কেন্দ্র। কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের দাবি, এই আইনকে অনেক বেশি কঠিন ও কঠোর করা প্রয়োজন। এর ফলে শিশুদের ওপর অত্যাচার চালানোর আগে দু'বার ভাববে অপরাধীরা।

.